জয়পুরহাটে ৮ হাজার মেট্রিকটন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

188

জয়পুরহাট, ১০ ডিসেম্বর ২০১৯ (বাসস): জেলায় আজ আমন ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। চলতি ২০১৯-২০২০ অভ্যন্তরীন সংগ্রহ মৌসুমে সরকার নির্ধারিত ২৬ টাকা কেজি দরে জেলায় আটহাজার মেট্রিক টন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
জেলা সদরের খাদ্য গুদামে আজ মঙ্গলবার সকালে আমন ধান সংগ্রহ কর্মসূচি উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন।
এসময় আরও উপস্থিত ছিলেন- জেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুস সাত্তার, জেলা চালকল মালিক সমিতির সভাপতি কে এম লায়েক আলী, জেলা আওয়ামীলীগের সহসভাপতি রাজা চৌধুরী প্রমুখ।
জেলা খাদ্য নিয়ন্ত্রন দপ্তর সূত্রে জানা যায়, অভ্যন্তরীণ খাদ্য মজুত নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছরের এবারও সরকার আমন ধান সংগ্রহ করবে। জেলার পাঁচ উপজেলার খাদ্য গুদামগুলোতে এসব ধান কেনা শুরু হবে। এই সংগ্রহ অভিযান চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।
জেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম জানান, ইউনিয়ন পর্যায় থেকে লটারীর মাধ্যমে নির্বাচিত কৃষকের নামের তালিকা দেখে তাদের নিকট থেকে এই ধান সংগ্রহ করা হবে। এ ব্যপারে আরোও স্বচ্ছতা নিশ্চিত করার জন্য ধান প্রদানকারী কৃষকের ব্যাংক হিসাবে ক্রসচেকের মাধ্যমে ধানের টাকা দেয়া হবে।
তিনি জানান, খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে আমনের বাম্পার ফলন হয়েছে। জেলায় চলতি আমন চাষ মৌসুমে ৭২ হাজার হেক্টর জমিতে আমনের চাষ হয়েছে। এতে প্রায় সাড়ে ৩ লাখ মেট্রিক টন চাল উৎপাদনের আশা করা হচ্ছে।