বাসস দেশ-২৯ : ভ্যাট ফাঁকি দিলে আইনগত ব্যবস্থা : এনবিআর চেয়ারম্যান

117

বাসস দেশ-২৯
মোশাররফ-ভ্যাট দিবস
ভ্যাট ফাঁকি দিলে আইনগত ব্যবস্থা : এনবিআর চেয়ারম্যান
ঢাকা, ১০ ডিসেম্বর,২০১৯ (বাসস) : মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রদানে যোগ্য ব্যবসায়ীরা ভ্যাট না দিলে বা ভ্যাট ফাঁকি দিলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া।
মঙ্গলবার রাজধানীর সেগুনবাচিায় রাজস্ব ভবনের সামনে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধন করে তিনি এ কথা বলেন। এরপর তিনি ভ্যাট দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রার নেতৃত্ব দেন।
‘ভ্যাট দিচ্ছে জনগন,দেশের হচ্ছে উন্নয়ন’এই শ্লোগানকে সামনে রেখে এনবিআর এবার ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন করছে।
ব্যবসা প্রতিষ্ঠানগুলোর বেচা-কেনা বা ব্যবসায়িক কার্যক্রম স্বাভাবিক থাকলে ভ্যাট দেয়া ব্যবসায়ীদের নৈতিক দায়িত্ব উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন,‘আমি ব্যবসায়ীদের ভ্যাট প্রদানের অনুরোধ করছি। যারা ভ্যাট দেবেনা না বা ভ্যাট ফাঁকি দিবেন,তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’
তিনি সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠানকে অনলাইনে ভ্যাট নিবন্ধন নেয়ার অনুরোধ করেন।বলেন,এখনও যারা নিবন্ধন নিতে পারেননি,তাদেরকে অনুরোধ করব অনলাইনে নিবন্ধন নিন। ভ্যাট নিবন্ধন ছাড়া আগামীতে কেউ ব্যবসা পরিচালনা করতে পারবে না বলে উল্লেখ করেন।
মোশাররফ হোসেন জানান, চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) ভ্যাট আহরণে প্রবৃদ্ধি প্রায় ৯ শতাংশ। নতুন ভ্যাট আইন বাস্তবায়ন শুরু হয়েছে,আশার করি ক্রমান্বয়ে এখন ভ্যাট আহরণ আরো বাড়বে।
শোভাযাত্রাটি রাজস্ব ভবনের সামনে থেকে শুরু হয়ে রাজমনি সিনেমা হল,কাকরাইল মসজিদ ও মৎস্য ভবন হয়ে রাজস্ব ভবনে এসে শেষ হয়।এরপর এনবিআর চেয়ারম্যান রাজস্ব ভবন সভাকক্ষে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করেন।
শোভাযাত্রায় এনবিআরের সদস্য-কমিশনারসহ সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। তারা ভ্যাট দিবসের টুপি,টি-শার্ট পরিধান করে ব্যানার,ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে উপস্থিত ছিলেন।
বাসস/এএসজি/আরআই/১৮১৫/-আসাচৌ