বাসস দেশ-২৮ : তুরস্ক ‘রোহিঙ্গা ইস্যুতে’ সবসময় বাংলাদেশের পাশে থাকবে : তুরস্কের বিদায়ী রাষ্ট্রদূত

123

বাসস দেশ-২৮
স্পিকার – সাক্ষাৎ
তুরস্ক ‘রোহিঙ্গা ইস্যুতে’ সবসময় বাংলাদেশের পাশে থাকবে : তুরস্কের বিদায়ী রাষ্ট্রদূত
ঢাকা, ১০ডিসেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত দেভরিম ওজতুর্ক আজ মঙ্গলবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে তার কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎ করেন। বৈঠকে তুরস্কের রাষ্ট্রদূত বলেন, তার দেশ ‘রোহিঙ্গা ইস্যুতে সব সময় বাংলাদেশের পাশে থাকবে।
বৈঠকে তারা দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন, সংসদীয় মৈত্রী গ্রুপ, রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন ও ব্যবসা-বাণিজ্যের প্রসার নিয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, তুরস্কের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত নিবিড়। সংসদীয় মৈত্রী গ্রুপ প্রতিষ্ঠার মাধ্যমে এ সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
ইস্তাম্বুল খুবই সুন্দর শহর এ কথা উল্লেখ করে স্পিকার ইস্তাম্বুলের বিভিন্ন স্থাপনার নির্মাণশৈলীর প্রশংসা করেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ-২০২০’ উদযাপন করা হবে উল্লেখ করে ড.শিরীন শারমিন বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগের ইতিবাচক পরিবেশ রয়েছে। এসময় তিনি বিদায়ী রাষ্ট্রদূতের মাধ্যমে তুরস্কের ব্যবসায়ী সমাজকে পাটজাত পণ্যের প্রসারে বিনিয়োগের আহবান জানান। স্পিকার মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তচ্যুত রোহিঙ্গা ইস্যুতে তুরস্ক বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।
রাষ্ট্রদূত বলেন, ঐতিহাসিকভাবে বাংলাদেশের সঙ্গে তুরস্কের সুসম্পর্ক রয়েছে। বাংলাদেশের জনগণ খুব আন্তরিক এ কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে তাঁর নিয়োগকাল স্মরণীয় হয়ে থাকবে।
জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লি¬ষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৮০৭/অমি