বাসস দেশ-২১ : চলতি অর্থবছরে ৪৫০ কি.মি. নদী খননের লক্ষ্যমাত্রা নির্ধারণ বিআইডব্লিউটিএ’র

117

বাসস দেশ-২১
সংসদীয় কমিটি – বৈঠক
চলতি অর্থবছরে ৪৫০ কি.মি. নদী খননের লক্ষ্যমাত্রা নির্ধারণ বিআইডব্লিউটিএ’র
ঢাকা, ১০ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ২০১৯-২০২০ অর্থবছরে সারাদেশে ৩৮টি নদীর ৪৫০কিলোমিটার খনন কাজ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তবে এখন পর্যন্ত এ কাজের ৩১ দশমিক ২৮ শতাংশ অগ্রগতি হয়েছে।
আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ‘নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র এক বৈঠকে এ তথ্য উপস্থাপন করা হয়। একাদশ জাতীয় সংসদের এটি ছিল এ কমিটির ১৪তম বৈঠক।
কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে এ বৈঠকে কমিটির সদস্য রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান এবং এম আব্দুল লতিফ অংশগ্রহণ করেন।
বৈঠকে জানানো হয়, মন্ত্রণালয় এবং মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থাগুলোর ভবিষ্যতে যে সকল উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হবে, সেগুলো যাতে জনকল্যাণমূলক ও বাস্তবসম্মত হয় সে দিকে লক্ষ্য রেখে প্রকল্প গ্রহণ করতে হবে। প্রস্তাবিত প্রকল্পগুলো ডিপিপিতে অন্তর্ভুক্তির আগে সংসদীয় কমিটিতে উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়।
বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও বিআইডব্লিউটিসি কর্তৃক চলমান প্রকল্প এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অগ্রগতি উপস্থাপন করা হয়। কমিটির সদস্যবৃন্দ এর ওপর বিস্তারিত আলোচনা ও মতামত প্রদান করেন।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৭৩৫/এএএ