বাসস দেশ-২ : দুই দিনব্যাপী ভারতীয় শিক্ষা মেলা শুক্রবার শুরু

213

বাসস দেশ-২
ভারতীয়-শিক্ষা-মেলা
দুই দিনব্যাপী ভারতীয় শিক্ষা মেলা শুক্রবার শুরু
ঢাকা, ৪ জুলাই, ২০১৮ (বাসস) : বাংলাদেশে অবস্থিত ভারতীয় দূতাবাসের সহযোগিতায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী শুক্রবার থেকে দুই দিনব্যাপী (৬ ও ৭ জুলাই) ‘ভারতীয় শিক্ষা মেলা-২০১৮’ শুরু হচ্ছে।
ভারতীয় প্রতিষ্ঠান এস এস এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের আয়োজনে এবং সমন্বয় বাংলাদেশ ও জিইই বাংলাদেশের সহযোগিতায় এই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।
আজ বুধবার দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি গোলটেবিল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে ভারতীয় প্রতিষ্ঠান এস এস এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের পরিচালক মানিশ ধান্ডা একথা জানান।
সংবাদ সম্মেলনে জিইই বাংলাদেশ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা বিপ্লব চন্দ্র চক্রবর্তী, সমন্বয় বাংলাদেশ-এর রিয়াদ রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
জিইই বাংলাদেশ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা বিপ্লব চন্দ্র চক্রবর্তী সংবাদ সম্মেলনে বলেন, আগামী শুক্রবার সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলার উদ্বোধন করা হবে। দুই দিন ব্যাপী আয়োজিত এই শিক্ষা মেলা শিক্ষার্থী বা দর্শকের জন্য সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় প্রবেশের জন্য কোন প্রকার টিকেটের প্রয়োজন হবে না।
বিপ্লব চন্দ্র চক্রবর্তী বলেন, ভেলর ইনস্টিটিউট অব টেকনোলজি, এসআরএম ইউনিভার্সিটি, সারদা ইউনিভার্সিটিসহ ৩০টির বেশি শীর্ষস্থানীয় ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান এই মেলায় অংশ নিচ্ছে। এতে শিক্ষার্থী ও অভিভাবকরা ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে সরাসরি কথা বলে ভর্তি ও বৃত্তি সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
তিনি আরও জানান, ভারতীয় প্রতিষ্ঠান এস এস এক্সিবিশন অ্যান্ড মিডিয়া পাইভেট লিমিটেড বাংলাদেশে অবস্থিত ভারতীয় দূতাবাসের সহযোগিতায় এই মেলার আয়োজন করছে। জিইই বাংলাদেশ ও সমন্বয় বাংলাদেশ মেলার সহযোগী সংগঠক হিসেবে কাজ করছে।
৭০ শতাংশের বেশী ভারতীয় শিক্ষার্থী ক্যাম্পাস থেকে চাকরির সুযোগ পাচ্ছে জানিয়ে মানিশ ধান্ডা আরও বলেন, ভারতীয় শিক্ষা ব্যবস্থা সফলভাবে শিক্ষা ও শিল্পের মধ্যে সম্পর্ক তৈরি করতে সফল ও সক্ষম হয়েছে। বাংলাদেশ ও ভারত ঐতিহাসিক, সাংস্কৃতিক ও সভ্যতার সাথে সংযুক্ত দুটি বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী। শিক্ষা সহযোগিতায় বাংলাদেশ ও ভারতের মধ্যকার যৌথ বিবৃতি অনুযায়ী উভয় দেশ পারস্পরিক স্বার্থে শিক্ষার উন্নয়নের জন্য একত্রে কাজ করতে সম্মত হয়েছে।
বিপ্লব চন্দ্র চক্রবর্তী আশা প্রকাশ করে বলেন, এই শিক্ষা মেলায় মেধাভিত্তিকভাবে ভারতীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ২০ থেকে ৮০ শতাংশ স্কলারশিপ পাবে বাংলাদেশী শিক্ষার্থীরা। এছাড়া বিবিএ অথবা এমবিএ এর ক্ষেত্রে ৩ থেকে ১০ লাখ খরচ হবে বলে মনে করছেন তিনি।
বাসস/এএসজি/এমএন/১৪২০/আরজি