বাসস দেশ-৩৯ : জেন্ডার সহিংসতা প্রতিরোধ বিষয়ক জাতীয় গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

269

বাসস দেশ-৩৯
গোলটেবিল-বৈঠক
জেন্ডার সহিংসতা প্রতিরোধ বিষয়ক জাতীয় গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত
ঢাকা, ৮ ডিসেম্বর, ২০১৯ (বাসস) :পোশাক শিল্পে কমরত নারী শ্রমিকদের সমতা ও অধিকার রক্ষায় পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করণের গুরুত্ব ও উত্তরণের উপায়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
আজ দুপুরে রাজধানীর এশিয়া হোটেল অ্যান্ড রিসোর্ট মিলনায়তনে ওশ ইনিশিয়েটিভ ফর ওয়ার্কার্স অ্যান্ড কমিউনিটি প্রকল্পের উদ্যোগে অনুষ্ঠিত এ বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য শামসুন্নাহার ভূইয়া এমপি।
সভায় মূল নিবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তানিয়া হক।
এতে বলা হয়, দুই দশকে বিপুল সংখ্যক নারীকর্মী শ্রমবাজারে প্রবেশ করলেও দেশে এখনো নারীদের উপযোগী উপযুক্ত কর্মপরিবেশ তৈরি হয়নি। তৈরি পোশাক শিল্পে নারী শ্রমিকের সংখ্যা হ্রাস পাচ্ছে। কারণ তৈরি পোশাক শিল্পে কর্মরত নারী কর্মীদের প্রচন্ড মানসিক চাপের মধ্য দিয়ে যেতে হয়। ফলে তাদের মনোযোগে কমতি দেখা দেয় এবং উৎপাদনশীলতা হ্রাসের এটি একটি বড় কারণ। যৌন হয়রানী কর্মক্ষেত্রে আরেকটি ভয়াবহ রকম সমস্যা। তারা যে কেবল কর্মক্ষেত্রেই যৌন হয়রানীর শিকার হচ্ছে এমন নয়, বাহিরে কাজ করার জন্য তাদের পাবলিক প্লে¬সেও যৌন নিপীড়নের মুখোমুখি হতে হচ্ছে’।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওশ ইনিশিয়েটিভ ফর ওয়ার্কার্স অ্যান্ড কমিউনিটি প্রকল্পের চেয়ারপার্সন ও নারীপক্ষের সদস্য তামান্না হক। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রকল্প সমন্বয়কারী মো. মাসুদ পারভেজ।
বাসস/সবি/এমএআর/১৯৫০/-শআ