বাসস দেশ-২৯ : চাকরির জন্য প্রকৃত শিক্ষা এবং ডিগ্রীর জন্য শিক্ষার ব্যবধান কমাতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

223

বাসস দেশ-২৯
দক্ষতা- উন্নয়ন-সম্মেলন
চাকরির জন্য প্রকৃত শিক্ষা এবং ডিগ্রীর জন্য শিক্ষার ব্যবধান কমাতে হবে : শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের ঝুঁকি মোকাবেলায় চাকরির জন্য প্রয়োজনীয় প্রকৃত শিক্ষা এবং ডিগ্রীর জন্য শিক্ষার মধ্যে ব্যবধান কমাতে হবে।
আজ রাজধানীর একটি হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-ডিসিসিআই আয়োজিত ‘ফিউচার স্কিল রিকুয়ার্ড বাংলাদেশ’ বিষয়ক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।
ডিসিসিআই’র সভাপতি ওসামা তাসিরের সভাপতিত্বে সেমিনারে গেস্ট অব অনার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বাংলাদেশ এমপ্ল্রেয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য মোহাম্মদ রেজাউল করিম। সেমিনারে ডিবিআই এবং এআইইউবি এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
বেগম মন্নুজান সুফিয়ান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের কারণে শ্রম নির্ভর চাকরির বাজার সংকুচিত হচ্ছে। ভবিষ্যতের কাজের বিষয়টি মাথায় রেখে সরকার শ্রমিকের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিয়েছে। এ জন্য জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল (এনএসডিসি)কে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে নেয়া হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে সকলের জন্য শোভন কর্মপরিবেশ এবং পরিপূর্ণ উৎপাদনশীল কর্মের নিশ্চয়তার জন্য কাজ করছে।
তিনি বলেন, প্রতিবছর আঠারো থেকে বিশ লাখ চাকুরি প্রত্যাশী বাজারে আসছেন। এ বিপুল সংখ্যক চাকুরি প্রত্যাশীর মধ্যে চৌদ্দ লাখ লোককে সরকারের বিভিন্ন দক্ষতা উন্নয়ন সংস্থার মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করছে। বাঁকীদের স্থানীয় কল-কারখানা এবং আন্তর্জাতিক বাজারের জন্য কর্মযোগ্য করতে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণে বেসরকারী সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।
বাসস/সবি/এমএআর/২০০৩/- জেজেড