বাসস প্রধানমন্ত্রী-১ (তৃতীয় ও শেষ কিস্তি) : ন্যায় বিচার নিশ্চিত করতে রাষ্ট্রের তিনটি বিভাগের মধ্যে সমন্বয়ের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

173

বাসস প্রধানমন্ত্রী-১ (তৃতীয় ও শেষ কিস্তি)
প্রধানমন্ত্রী-সম্মেলন
ন্যায় বিচার নিশ্চিত করতে রাষ্ট্রের তিনটি বিভাগের মধ্যে সমন্বয়ের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

শেখ হাসিনা বলেন, ই-জুডিসিয়ারি পদ্ধতি মামলাকারীদের কোনও প্রকার ঝামেলা ছাড়াই রায়ের নকল অনুলিপি পেতে সহায়তা করবে। আমরা ইতোমধ্যে সুপ্রিম কোর্ট এবং ১৩টি জেলায় ডিজিটাল ডিসপ্লে বোর্ডের মাধ্যমে মামলার তালিকা প্রদর্শন চালু করেছি এবং পর্যায়ক্রমে অন্যান্য জেলায় এটি চালু করা হবে বলে তিনি বলেন।
বিচার বিভাগে উল্লেখযোগ্য সংখ্যক মহিলা বিচারক নিয়োগ দেওয়া হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার সর্বপ্রথম সর্বোচ্চ আদালতে একজন মহিলা বিচারপতি নিয়োগ দিয়েছিল। বিচার বিভাগের সক্ষমতা বাড়াতে এবং প্রয়োজনীয় আদালত কক্ষের সংকট কমাতে তাঁর সরকারের গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তারা ১২৮ জেলায় জেলা জজ আদালত ভবন সম্প্রসারণ করেছে।
এ প্রসঙ্গে তিনি বলেন, প্রয়োজনীয় সুযোগ-সুবিধাসহ সুপ্রিম কোর্টের ভবন নির্মাণ ও সম্প্রসারণের জন্য ইতোমধ্যে একটি প্রকল্প অনুমোদিত হয়েছে। সরকার ইতোমধ্যে অতিরিক্ত জেলা ও দায়রা জজদের জন্য ১ শ’ ২৮টি গাড়ি কেনার অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র (এসডিজি) অর্জনের জন্য তাঁর সরকার সবার জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে বদ্ধপরিকর।
বাসস/এএইচজে/অনু-এসই/১৯২০/কেএমকে