বাসস দেশ-৪৩ : দুর্নীতিবিরোধী গণসচেতনা বাড়াতে হবে : দুদক চেয়ারম্যান

489

বাসস দেশ-৪৩
দুদক চেয়ারম্যান-মতবিনিময় সভা
দুর্নীতিবিরোধী গণসচেতনা বাড়াতে হবে : দুদক চেয়ারম্যান
ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস): দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, জনগণের মাঝে দুর্নীতিবিরোধী গণসচেতনা সৃষ্টির লক্ষ্যে কমিশন কাজ করছে।
তিনি বলেন, দুদক দুর্নীতি ঘটার আগেই তা প্রতিরোধের লক্ষ্যে প্রতিনিয়ত যেমন অভিযান পরিচালনা করছে, আবার দুর্নীতিপরায়ণদের বিরুদ্ধে মামলাও করছে, আদালতে অভিযোগপত্র দিচ্ছে। এসব কাজ যখন সমন্বিত এবং সুসংগঠিতভাবে পরিচালিত হবে তখন দুর্নীতির মাত্রাও কমে আসবে।
দুদক চেয়ারম্যান আজ দুদকের প্রধান কার্যালয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ‘৯ ডিসেম্বর’ এর কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি সংক্রান্ত এক মতবিনিময় সভায় এ কথা বলেন।
ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি বৈশি^ক সমস্যা বলেই বিশ^ব্যাপী আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন হচ্ছে।
এদেশে একসময় এ দিবসটি সরকারিভাবে পালন হতো না। ২০১৬ সালে কমিশন এটিকে সরকারিভাবে পালনের উদ্যোগ গ্রহণ করে। সরকার কমিশনের প্রস্তাবটি আমলে নেয় এবং ২০১৭ সাল থেকেই এ দিবসটি সরকারিভাবে পালিত হচ্ছে। দিবসটি সরকারিভাবে পালন করার সিদ্ধান্ত নেওয়ায় দুর্নীতির বিরুদ্ধে বাংলাদেশের দৃঢ় অবস্থান আরও সুস্পষ্ট ও সুদৃঢ় হয়েছে বলে মনে করেন তিনি।
তিনি বলেন, এসব কর্মসূচিতে সাধারণ মানুষের সম্পৃক্তা বৃদ্ধি করতে কমিশনের প্রতিটি বিভাগীয় ও জেলা কার্যালয়, সকল দুর্নীতি প্রতিরোধ কমিটি এবং তরুণ প্রজন্মের কণ্ঠস্বর সততার সংঘের সদস্যদের ইতোমধ্যেই অনুরোধ জানানো হয়েছে।
তিনি বলেন, সাধারণ মানুষের দুর্নীতিবিরোধী সমন্বিত কণ্ঠস্বর দুর্নীতিকে স্তব্ধ করে দিতে পারে। কমিশন অন্তর্ভুক্তিমূলক অভিগমনের মাধ্যমে সমাজের সকল মানুষকে দুর্নীতিবিরোধী প্লাটফর্মে আনার চেষ্টা করছে। এক্ষেত্রে কর্মকর্তাদের স্ব-স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।
তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, যানজট ও জনহয়রানির কারণে কমিশন এবারও কোনো র্যাালি করবে না। তবে দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর সংগ্রহ কার্যক্রম, মানববন্ধন, সততা সংঘের সমাবেশ, তথ্যচিত্র প্রদর্শনসহ অন্যান্য কর্মসূচি যথাযথভাবে পালন করা হবে।
সভায় উপস্থিত মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ, মহাপরিচালক (প্রশিক্ষণ ও আইসিটি) একেএম সোহেল আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্যাপন উপলক্ষ্যে গৃহীত কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি দুদক চেয়ারম্যানকে অবহিত করেন।
বাসস/সবি/এফএইচ/২১০৫/-আসাচৌ