বাসস দেশ-৪২ : দক্ষ জনশক্তি তৈরিতে কর্মসংস্থান অধিদপ্তর প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার

397

বাসস দেশ-৪২
ফিউচার-ওয়ার্ক-আলোচনা
দক্ষ জনশক্তি তৈরিতে কর্মসংস্থান অধিদপ্তর প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার
ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রাক্কালে দক্ষ জনশক্তি তৈরিতে সরকার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে কর্মসংস্থান অধিদপ্তর প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে।
আজ রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি হলে “স্কিল এন্ড ফিউচার অব ওয়ার্ক” শীর্ষক জাতীয় সম্মেলনে গেস্ট অব অনার হিসেবে বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী পরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, এটুআই, ইউনিসেফ ও জেনারেশন আনলিমিটেডের যৌথ উদ্যোগে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।
সম্মেলনে তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়ার সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়ক এবং জেনারেশন আনলিমিটেডের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ, ইউনিসেফ বাংলাদেমের প্রধান নির্বাহী তাসিন আহমেদ এবং একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বক্তৃতা করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন অতিরিক্ত সচিব এবং এটুআই ইনোভেট ফর অলের প্রকল্প পরিচালক মোঃ আব্দুল মান্নান।
শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান আরো বলেন, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং সেগুলো ব্যবহারের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সরকারের পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠন, এনজিও সকলকে দায়িত্ব নিতে হবে। দক্ষ জনশক্তি তৈরি করে ডেমোগ্রাফিক ডিভিডেন্টের সুবিধা নিয়ে সরকার টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা সহজে অতিক্রম করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের মাইন্ড সেট দরকার। আধুনিক প্রযুক্তিতে দক্ষ ভবিষ্যৎ প্রজন্ম তৈরী করতে তিনি শিশুদের আগ্রহের ওপর ছেড়ে দেয়ার কথা বলেন। তিনি শিক্ষার জন্য বাবা-মায়ের প্রতি সন্তানকে চাপ না দেয়ার পরামশ দেন। যে বিষয়ে শিশুর মনোযোগ বা আগ্রহ সে অনুযায়ী শিক্ষার ব্যবস্থা গ্রহণে মা-বাবাদের প্রতি আহবান জানান।
বাসস/সবি/এমএআর/২০৩৫/জেহক