বাসস দেশ-১৯ : সহকারী ওয়াকফ প্রশাসককে ৫ হাজার টাকা জরিমানা

211

বাসস দেশ-১৯
তথ্য কমিশন-জরিমানা
সহকারী ওয়াকফ প্রশাসককে ৫ হাজার টাকা জরিমানা
ঢাকা, ৩ জুলাই, ২০১৮ (বাসস) : ওয়াকফকৃত জমির তথ্য না দেয়ার অভিযোগে এক সহকারী ওয়াকফ প্রশাসককে ৫ হাজার টাকা জরিমানা করেছে তথ্য কমিশন।
তথ্য কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, তথ্য অধিকার আইনে তথ্য প্রাপ্তির আবেদন গ্রহণ না করা এবং আবেদনকারীর তথ্য না দেয়া, এমনকি তথ্য প্রদানের বিষয়ে ন্যূনতম উদ্যোগ গ্রহণ না করায় বাংলাদেশ ওয়াকফ প্রশাসক কার্যালয়ের সহকারী ওয়াকফ প্রশাসককে (উপ-সচিব) ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁও তথ্য কমিশন কার্যালয়ে এক শুনানী শেষে এ নির্দেশ দেন তথ্য কমিশন। শুনানীতে অংশ নেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ও তথ্য কমিশনার সুরাইয়া বেগম।
নারায়ণগঞ্জের শেখ আলী আহাম্মদ নামে এক ব্যক্তি ওয়াকফকৃত জমির তথ্য জানার জন্য বাংলাদেশ ওয়াকফ্ প্রশাসক কার্যালয়ের সহকারী ওয়াকফ প্রশাসক মো. রায়হান কাওসারের কাছে তথ্য অধিকার আইনে আবেদন করেন। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আবেদন গ্রহণ না করে তাকে হয়রানি করেন এবং পুনরায় আবেদন করতে বলেন। তথ্য না পেয়ে আবেদনকারী পরবর্তীতে আপীল করেন। আপীল করেও তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন তিনি।
দায়িত্বপ্রাপÍ কর্মকর্তাকে ৫ হাজার টাকা জরিমানার পাশাপাশি আগামী ৭ দিনের মধ্যে আবেদনকারীর তথ্য প্রদানের নির্দেশ দেয়া হয়।
তথ্য কমিশনে আজ ১১টি অভিযোগের শুনানী শেষে ৬টি অভিযোগের তাৎক্ষণিক নিষ্পত্তি করা হয়, ৩টি অভিযোগের পরবর্তী শুনানীর তারিখ নির্ধারণ করা হয় এবং ২টি অভিযোগ খারিজ করে দেয়া হয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বাসস/সবি/এফএইচ/১৮৩০/-জেজেড