বাসস দেশ-৩২ : শৈশব থেকেই শিশুকে স্বেচ্ছাসেবায় অন্তর্ভুক্ত করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য

148

বাসস দেশ-৩২
শ্রম-মানব কল্যাণ
শৈশব থেকেই শিশুকে স্বেচ্ছাসেবায় অন্তর্ভুক্ত করতে হবে: শ্রম প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য
ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, শৈশব থেকেই শিক্ষা-পাঠ্যক্রমে স্বেচ্ছাসেবার ধারণা অন্তর্ভুক্ত করা দরকার যাতে শিশুরা বিদ্যালয় থেকেই স্বেচ্ছাসেবার গুরুত্ব বুঝতে পারে।
আজ আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে জাতিসংঘ স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে রাজধানীর বসুন্ধরায় ইন্ডিপেনন্ডেন্ট ইউনিভার্সিটি মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, শিশুদের স্বেচ্ছাসেবায় অন্তর্ভূক্ত করলে তাদের মানসিক বিকাশ সম্প্রসারিত হয়। এতে শিশুদের মধ্যে সহনশীলতা, ভালবাসা এবং একে অপরকে সহায়তা করার মানসিকতা তৈরি হয়।
প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহবানে দল মত নির্বিশেষে যার যা কিছু আছে তা নিয়েই আমরা সবাই মুক্তিযুদ্ধে যাপিয়ে পড়েছিলা মেসটাই ছিল মূলত স্বেচ্ছাসেবক কাজ।
তিনি বলেন, স্বেচ্ছাসেবা কার্যক্রম জোরদার করার ব্যাপারে সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান।
ইন্ডিপেনন্ডেন্ট ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক মিলান পাগন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন,ইউএনডিপির আবাসিক প্রতিনিধি (বাংলাদেশ) সুদীপ্ত মুখার্জী এবং জাতিসংঘের স্বেচ্ছাসেবী সংগঠনের কান্ট্রি কর্ডিনেটর মো.আখতার উদ্দিন।
বাসস/সবি/এসএস/১৮৪৫/-জেজেড