বাসস ক্রীড়া-৪ : মরিনহোর স্পার হেরে গেল ইউনাইটেডের কাছে, জয়ের ধারা লিভারপুলের

136

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ইংলিশ প্রিমিয়ার
মরিনহোর স্পার হেরে গেল ইউনাইটেডের কাছে, জয়ের ধারা লিভারপুলের
লন্ডন, ৫ ডিসেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : ভগ্ন হৃদয় নিয়ে ফের ম্যানচেস্টার ছাড়লেন হোসে মরিনহো। গতকাল প্রিমিয়ার লীগের ম্যাচে রাস ফোর্ডের জোড়া গোলে তার নতুন ক্লাব টটেনহ্যাম হটস্পার্স ২-১ ব্যবধানে হেরে গেছে সাবেক ক্লাব ইউনাইটেডের কাছে। এদিকে মার্সিসাইড ডার্বিতে এভার্টনকে ৫-২ গোলে হারিয়ে ৮ পয়েন্টের ব্যবধানে তালিকার শীর্ষ স্থান ধরে রেখেছে লিভারপুল।
তালিকার দ্বিতীয় স্থানে থাকা লিস্টার সিটি তলানির ক্লাব ওয়াটফোর্ডকে ২-০ গোলে হারিয়ে টানা সাত ম্যাচে জয়ের অতীত রেকর্ডের পাসে অবস্থান নিয়েছে। এ্যাস্টন ভিলাকে ২-১ গোলে হারিয়ে চেলসি বেরিয়ে এসেছে আগের দুই ম্যাচে পরপর পরাজয়ের ধারা থেকে।
স্পার্স দলের দায়িত্ব নিয়ে মরিনহোর প্রথম এই হার চাপ কমিয়েছে উলে গুনার সুশারের। ইউনাইটেড এই জয়ের মাধ্যমে টটেনহ্যামকে পেছনে রেখে পৌঁছে গেছে পয়েন্ট তালিকার ষষ্ঠ অবস্থানে।
শুরুতেই গোল করে ইউনাইটেডকে এগিয়ে দেন রাসফোর্ড। এতে উজ্জিবীত হয়ে ম্যাচের প্রথমার্ধের প্রায় পুরোটা সময়ই একচেটিয়া আধিপত্য বজায় রাখে ইউনাইটেড। শুধু মাত্র এক মুহূর্তের সুযোগ কাজে লাগিয়ে বিরতির আগেই গোলটি পরিশোধ করে দেন ডেলে আলি।
বিরতির পরপরই এগিয়ে যাবার সুযোগ পেয়ে যায় ইউনাইটেড। এ সময় রাসফোর্ড বল নিয়ে এগিয়ে গেলে টটেনহ্যামের গোলবক্সেই মুসা সিসোকো তাকে বাঁধা দিতে গিয়ে মাটিতে ফেলে দেন। সঙ্গে সঙ্গে বেঁজে উঠে রেফারির বাঁশি। পেনাল্টি থেকে দলের ও নিজের দ্বিতীয় গোলটি আদায় করেন রাসফোর্ড।
খেলা শেষে সুলশার বলেন, ‘এই তিনটি পয়েন্ট আমাদের জন্য বিশাল। এই মৌসুমে আমাদেরকে অনেকগুলো ম্যাচ ড্র করতে হয়েছে। ফলে অনেকগুলো পয়েন্টও হাতছাড়া করতে হয়েছে। আগের দুই ম্যাচ থেকে আমরা বেশ ভালই শিক্ষা নিয়েছি। এখন দারুণভাবে আমরা লড়াইয়ে ফিরেছি।’
এদিকে গত ডিসেম্বরে ইউনাইটেড থেকে বরখাস্ত হওয়া মরিনহো ওল্ড ট্রাফোর্ডে নিজের অভ্যর্থনাকে ‘দারুণ ও ভদ্রোচিত’ হয়েছে উল্লেখ করে বলেন, ‘দুই দলই চেয়েছিল তালিকার ষষ্ঠ অবস্থান দখলের জন্য। একই লক্ষ্যে লড়াইয়ে নেমে আমাদেরকে এক ধাপ পিছিয়ে পড়তে হয়েছে। আমাদের এগিয়ে যেতে হবে। আমরা অনেক ভুল করেছি। কিন্তু সে জন্য কেঁদে বেড়ালে চলবে না।’
-অরিজির জোড়া গোল-
এদিকে এদিকে নগর প্রতিদ্বন্দ্বী এভারটনের বিপক্ষে দাপুটে জয় নিয়েই নিজেদের শিরোপার দাবীকে প্রতিষ্ঠিত করেছে লিভারপুল। মার্সিসাইড ডার্বিতে ৫-২ গোলের জয়ে তালিকার দ্বিতীয় স্থানে থাকা লিস্টার সিটির সঙ্গে ৮ পয়েন্টের ব্যবধান রচনা করেছে ইউরো চ্যাম্পিয়নরা। লীগে ১৫ ম্যাচের ১৪টিতেই জয়লাভ করেছে লিভারপুল। বর্তমান চ্যাম্পিয়ন সিটি তাদের চেয়ে ১১ পয়েন্টে পিছিয়ে থেকে অবস্থান করছে তালিকার তৃতীয় স্থানে।
এ্যানফিল্ডে অনুষ্ঠিত ম্যাচের ষষ্ঠ মিনিটেই গোল করে লিভারপুলকে এগিয়ে দেন ডিভোক অরিজি। ১৭ মিনিটে জাদরান সাকিরির গোলে ২-০ ব্যাবধানে এগিয়ে যায় শীর্ষ পয়েন্টধারীরা। ক্লাবের দুই তারকা রবার্তো ফিরমিনো ও মোহাম্মদ সালাকে বিশ্রাম দেয়ায় তাদের পরিবর্তিত হিসেবেই একাদশভুক্ত হয়েছিলেন এই দুই গোল দাতা। ২১ মিনিটে মাইকেল কিয়েন একটি গোল পরিশোধ করার পর ৩১ মিনিটে অরিজি ফের গোল করে ব্যবধান পুনস্থাপিত করেন। বিরতিতে যাবার আগমুহূর্তে সাদিও মানের গোলে ৪-১ গোলের লীড পায় লিভারপুল। তবে পরমুহূর্তেই ফের গোল পরিশোধ করেন রিচারলিশন। ফলে ৪-২ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় লিভারপুল। ম্যাচের ৯০ মিনিটে ভিজনালডাম লিভারপুলের হয়ে গোল করলে ৫-২ গোলের জয় নিশ্চিত হয় তাদের।
বাসস/এএফপি/এমএইচসি/১৮১৫/স্বব