বাসস দেশ-২৫ : দ্বিতীয় ওয়ার্ল্ড ইকো-ডিজাইন সম্মেলনে যোগ দিতে শিল্পমন্ত্রীর চীন সফর

129

বাসস দেশ-২৫
শিল্পমন্ত্রী-চীন-সফর
দ্বিতীয় ওয়ার্ল্ড ইকো-ডিজাইন সম্মেলনে যোগ দিতে শিল্পমন্ত্রীর চীন সফর
ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : চীনের গুয়াংজুতে অনুষ্ঠেয় দ্বিতীয় ওয়ার্ল্ড ইকো-ডিজাইন কনফারেন্সে ২০১৯ যোগ দিতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন আজ ঢাকা ত্যাগ করেছেন। চীন সরকার এবং জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো)’র যৌথ আয়োজনে ৬ ও ৭ ডিসেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
সম্মেলনে বাংলাদেশকে ‘সম্মানিত অতিথি রাষ্ট্র’ এর মর্যাদা দেয়া হয়েছে। শিল্পমন্ত্রী এতে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। বাংলাদেশের নৃত্য, গানসহ সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি ঐতিহ্যবাহী হস্ত ও কারুশিল্প, ডিজিটাল আর্ট এবং ফ্যাশন ওয়্যার প্রদর্শিত হবে। এ সম্মেলন টেকসই নগর ও পরিবেশ ব্যবস্থাপনায় ডিজিটাল ও সাইবার প্রযুক্তি ব্যবহার এবং নতুন উদ্ভাবন প্রয়োগের সুযোগ সৃষ্টির লক্ষ্যে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার পথ প্রশস্ত হবে। এটি ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জন এবং গণচীনের ‘বেল্ট এন্ড রোড’ উদ্যোগ বাস্তবায়নে বিভিন্ন দেশ ও আঞ্চলিক পর্যায়ে পরিবেশ ও প্রতিবেশবান্ধব টেকসই শিল্পায়নের ধারা জোরদার করতে সহায়তা করবে। এ সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিল্পখাতে পরিবেশবান্ধব নতুন প্রযুক্তির ব্যবহার বাড়বে বলে আশা করা হচ্ছে।
সম্মেলনে নয় সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন শিল্পমন্ত্রী। তিনি ৮ ডিসেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।
বাসস/তবি/এমএসএইচ/১৮১৫/কেএমকে