বাসস দেশ-১৪ : নানা কর্মসূচির মধ্য দিয়ে সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী পালিত

147

বাসস দেশ-১৪
সোহরাওয়ার্দী-মৃত্যুবার্ষিকী-পালিত
নানা কর্মসূচির মধ্য দিয়ে সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী পালিত
ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : নানা কর্মসূচির মধ্য দিয়ে উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে আজ বৃহষ্পতিবার আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন এসব কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল- তার মাজারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল।
সকালে আওয়ামী লীগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বরসংলগ্ন তিন নেতার মাজারে পুষ্পস্তবক অর্পণ করে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর প্রতি শ্রদ্ধা জানায়। পরে এক মিনিট নীরবতা পালন, ফাতেহা পাঠ ও মোনাজাতে অংশ নেন দলটির নেতারা।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে এসময় দলের আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, শিল্প বিষয়ক সম্পাদক আব্দুস ছাত্তার, পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য রিয়াজুল কবির কাওছার প্রমুখ উপস্থিত ছিলেন।
আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুবলীগ, বাংলাদেশ ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মাজারে শ্রদ্ধা নিবেদন করে।
এদিকে তার ৫৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটি। অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখাপাত্র মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
সংগঠনের উপদেষ্টা সৈয়দ হাসান ইমামের সভাপতিত্বে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফফর হোসেন পল্টু, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান প্রমুখ বক্তব্য রাখেন।
এছাড়াও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার মাজার প্রাঙ্গনে জাতীয় গণতান্ত্রিক লীগ এক আলোচনা সভার আয়োজন করে।
সভায় সংগঠনের প্রধান উপদেষ্টা ও সাবেক সচিব ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহমেদ, সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক প্রমুখ বক্তব্য রাখেন।
বাসস/বিকেডি/১৭২০/এএএ