বাসস দেশ-৩ : খালেদা জিয়ার জামিন শুনানিতে বিএনপিপন্থী আইনজীবীদের হট্টগোল

148

বাসস দেশ-৩
শুনানি-হট্টগোল
খালেদা জিয়ার জামিন শুনানিতে বিএনপিপন্থী আইনজীবীদের হট্টগোল
ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানিতে বিএনপি সমর্থক আইনজীবীদের চিৎকার ও হট্টগোলের মধ্যে এজলাস ছেড়ে চলে গেছেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ।
আজ বৃহস্পতিবার খালেদা জিয়ার স্বাস্থ্যগত মেডিকেল বোর্ডের প্রতিবেদন দিতে রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পর চিৎকার ও হট্টগোল শুরু করেন বিএনপিপন্থি আইনজীবীরা। সে সময় আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করছিলেন আইনজীবী জয়নুল আবেদীন। আর রাষ্ট্রপক্ষে শুনানি করছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।
একপর্যায়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ মেডিকেল বোর্ডের প্রতিবেদন দিতে নির্দেশ দিয়ে জামিন শুনানির জন্য ১২ ডিসেম্বর পরবর্তী দিন ধার্য করেন।
এরপর থেকেই তুমুল চিৎকার ও হট্টগোল করতে থাকেন বিএনপিপন্থী আইনজীবীরা।
বিএনপিপন্থী আইনজীবীদের চিৎকার ও হট্টগোলের প্রেক্ষাপটে সকাল ১০টায় এজলাস থেকে উঠে চলে যান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ।
বিএনপিপন্থী আইনজীবীদের এ আচরণকে নজিরবিহীন উল্লেখ করে এর নিন্দা জানান এটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিমকোর্ট বার সভাপতি এম আমিন উদ্দিন ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষায় প্রধান বিচারপতির কাছে বিশৃংখলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা।
মাহবুবে আলম বলেন, বিএনপিপন্থী আইনজীবীদের এ বিশৃঙ্খলা আদালতের ওপর চাপ প্রয়োগের কৌশল, যা আদালত অবমাননার শামিল।
বাসস/এএসজি/ডিএ/১২০০/শআ