ডাকসু’র উদ্যোগে ছাত্রীদের জন্য ন্যাপকিন ভেন্ডিং মেশিন উদ্বোধন

559

ঢাকা, ৪ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও এসিআই কনজ্যুমার ব্রান্ডের যৌথ উদ্যোগে আজ ক্যাম্পাসের ১০টি স্পটে ছাত্রীদের জন্য ন্যাপকিন ভেন্ডিং মেশিন উদ্বোধন করা হয়েছে।
ভেন্ডিং মেশিন স্পটগুলো হচ্ছে- ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি), কলা ভবন ছাত্রী কমনরুম, ব্যবসায় শিক্ষা অনুষদ, সাইন্স লাইব্রেরি, চারুকলা অনুষদ, রোকেয়া হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল, শামসুননাহার হল ও কবি সুফিয়া কামাল হল।
ভেন্ডিং মেশিন থেকে ছাত্রীরা ১০টাকার নোট দিয়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবে। যার বাজার মূল্য প্রায়১৪ টাকা।
শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ভেন্ডিং মেশিনের উদ্বোধন করেন।
এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাবি’র প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ও ডাকসু’র কোষাধ্যক্ষ অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, ডাকসু’র সকল নির্বাচিত প্রতিনিধি, ছাত্রলীগের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান জয়, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য, এসিআই কনজিউমার ব্র্যান্ডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর, চলচ্চিত্র অভিনেত্রী আরিফা পারভীন জামান মৌসুমি, এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
অনুষ্ঠানে ডাকসু’র নেতৃবৃন্দ বলেন, এটির বাস্তবায়ন করা আমাদের জন্য চ্যালেঞ্জিং ছিলো। শিক্ষার্থীদের মাঝে টেকসই, সুলভ ও ব্যবহার উপযোগী এই ব্যবস্থাপনাটি নিয়ে আসাই আমাদের মুখ্য উদ্দেশ্য ছিলোনা। আমাদের মূখ্য উদ্দেশ্য ছিলো এই সমাজে যে ট্যাবুটি রয়েছে সেটাকে ভেঙ্গে দেওয়া এবং শিক্ষার্থীদের মাঝে একটি জনসচেতনতা তৈরি করা।