বাসস ক্রীড়া-৭ : স্মিথকে সরিয়ে শীর্ষে কোহলি

98

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-র‌্যাংকিং
স্মিথকে সরিয়ে শীর্ষে কোহলি
দুবাই, ৪ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে সরিয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উঠলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। আজ আইসিসির সর্বশেষ টেস্ট র‌্যাংকিং তালিকা প্রকাশ করা হয়। র‌্যাংকিং-এ আরও উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, মার্নাস লাবুশেন ও মিচেল স্টার্কের।
গেল মাসে কলকাতা ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে দিবারাত্রির টেস্টে ১৩৬ রানের নান্দনিক ইনিংস খেলেন কোহলি। ফলে তার রেটিং-এ উন্নতি ঘটে। বর্তমানে কোহলির রেটিং ৯২৮। স্মিথের বর্তমান রেটিং ৯২৩। স্মিথের চেয়ে ৫ রেটিং-এ এগিয়ে আছেন কোহলি। গেল সপ্তাহে অ্যাডিলেডে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ৩৬ রান করায় রেটিং হারান স্মিথ। ঐ টেস্টের আগে স্মিথের রেটিং ছিলো ৯৩১।
এদিকে অ্যাডিলেড টেস্টে ৩৩৫ রানের অসাধারন ইনিংস খেলার সুবাদে র‌্যাংকিং-এ ১২ ধাপ এগিয়েছেন ওয়ার্নার। এতে ৭৬৪ রেটিং নিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছেন তিনি।
চমক দেখিয়ে র‌্যাংকিং-এ প্রথমবারের মত শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার নবাগত খেলোয়াড় ও টেস্ট ইতিহাসের প্রথম ‘কনকাশন সাব’ লাবুশেন। পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টেই সেঞ্চুরি করেছেন তিনি। তাই ৭৩১ রেটিং নিয়ে অষ্টম স্থানে আছেন লাবুশেন। তার এই অবস্থান চমকই বটে। কারন বছরের শুরুতে তার র‌্যাংকিং ছিলো ১১০তম ।
নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে ডাবল-সেঞ্চুরি করায় চার ধাপ এগিয়ে আছেন সপ্তম স্থানে উঠে এসেছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তার রেটিং ৭৫২। দুই ধাপ করে এগিয়েছেন পাকিস্তানের বাবর আজম ও নিউজিল্যান্ডের রস টেইলর। বাবর ১৩ ও টেইলর ১৬তমস্থানে রয়েছেন।
আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকা :
র‌্যাংকিং ব্যাটসম্যান রেটিং
১ বিরাট কোহলি (ভারত) ৯২৮
২ স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া) ৯২৩
৩ কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) ৮৭৭
৪ চেতেশ্বর পূজারা (ভারত) ৭৯১
৫ ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) ৭৬৪
৬ আজিঙ্কা রাহানে (ভারত) ৭৫৯
৭ জো রুট (ইংল্যান্ড) ৭৫২
৮ মার্নাস লাবুশেন (অস্ট্রেলিয়া) ৭৩১
৯ হেনরি নিকোলস (নিউজিল্যান্ড) ৭২৬
১০ দিমুথ করুনারতেœ (শ্রীলংকা) ৭২৩
বাসস/এএমটি/১৭৫৫/স্বব