বাসস দেশ-৩০ : ভাষাসৈনিক রওশন আরা বাচ্চুর ইন্তেকাল

257

বাসস দেশ-৩০
ভাষাসৈনিক-রওশন-ইন্তেকাল
ভাষাসৈনিক রওশন আরা বাচ্চুর ইন্তেকাল
ঢাকা, ৩ ডিসেম্বর ২০১৯ (বাসস) : ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ সকাল সোয়া ১০টায় ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি। আগামীকাল সিলেটের কুলাউড়ার উছলাপাড়ায় পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে।
রওশন আরা বাচ্চুর মেয়ে তাহমিদা খাতুন বাসসকে জানান, রওশন আরা বাচ্চুর প্রথম নামাজে জানাজা আজ বাংলা একাডেমিতে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।তার বাসা পশ্চিম মনিপুরে বাদ এশা তৃতীয় জানাজার পর গ্রামের বাড়ি কুলাউড়ার উছলাপাড়ায় নিয়ে যাওয়া হয়।
রওশন আরার বাচ্চুর মৃত্যুতে রাষ্ট্রপতি মো:আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক শোক বার্তায় গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন।এছাড়াও বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
ভাষা সৈনিক রওশন আরা বাচ্চুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে.এম খালিদ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম,মুক্তিযোদ্ধার সন্তানদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’।
উল্লেখ্য, রওশন আরা বাচ্চু ১৯৫২ সালের ভাষা আন্দোলনের একজন অন্যতম সৈনিক ছিলেন । ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারী নিজের জীবন বাজি রেখে যে সকল ছাত্র নেতারা তৎকালীন প্রাদেশিক সরকারের ডাকা ১৪৪ ধারা ভেঙ্গে মাতৃভাষার অস্তিত্ব রক্ষার আন্দোলনে নেমেছিলেন, তাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।সেদিন পুলিশের ব্যারিকেড ভেঙ্গে মিছিল নিয়ে তিনি এগিয়ে গেলে পুলিশের আক্রমণের শিকার হয়ে গুরুতর আহত হন। ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু ১৯৩২ সালের ১৭ ডিসেম্বর সিলেটের কুলাউড়ার উছলাপাড়ায় জন্মগ্রহণ করেন।
বাসস/নিজস্ব/এসএস/১৯২০/কেএমকে