স্বর্ন ধরে রাখার লক্ষ্য নিয়ে কাল মিশন শুরু করছে বাংলাদেশ

268

নেপাল, ৩ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : নেপালে চলমান ১৩তম সাউথ এশিয়ান গেমসে স্বর্ন জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল নিজেদের মিশন শুরু করছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ পুরুষ দল। নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে মালদ্বীপের। নেপালের কীর্তিপুরে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টা ১৫ মিনিটে। টুর্নামেন্টের সবগুলো ম্যাচই টি-২০ ফরম্যাটে।
দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত এই মেগা ইভেন্টে বাংলাদেশের নেতৃত্ব থাকছেন নাজমুল হোসেন শান্ত। সম্প্রতি দেশের মাটিতে ইমার্জিং এশিয়া কাপে বাংলাদেশ দলের নেতৃত্বে ছিলেন এই ওপেনার। আসরের ফাইনাল পাকিস্তানের কাছে ৭৭ রানে হেরে রানার্স-আপ হয়েছিলো বাংলাদেশ।
ইমার্জিং কাপের দলের প্রায় সবাই এসএ গেমসের দলে আছেন। ঘোষিত দলে নতুন করে অন্তুর্ভুক্ত হয়েছেন সাইফ হাসান ও মানিক খান। চোটের কারনে বাদ পড়েছেন স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। ২৩ বছরের বেশি বয়সী ৩ জন খেলোয়াড় দলে রাখার সুযোগ থাকায় দলে আছেন জাতীয় দলের বাঁ-হাতি ওপেনার সৌম্য সরকার। ইমার্জিং কাপে ৫ ইনিংসে তিনটি হাফ-সেঞ্চুরিতে ২৪৪ রান করেছিলেন তিনি। দলের ম্যানেজার হিসেবে আছেন জাতীয় দলের নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন।
২০১০ সালের পর এই প্রথম এসএ গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত হলো। সেবার ঘরের মাঠে স্বর্ন জিতেছিল বাংলাদেশ। স্বর্ন ধরে রাখার লক্ষ্য নিয়ে নেপালের কাঠমান্ডুতে শান্তর দল।
বাংলাদেশের পরের তিন ম্যাচ ৬, ৭ ও ৮ ডিসেম্বর। পরের তিন ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ যথাক্রমে ভূটান, স্বাগতিক নেপাল ও শ্রীলংকা। ৯ ডিসেম্বর তৃতীয় স্থান নির্ধারণী ও ফাইনাল ম্যাচ হবে।
এসএ গেমসে বাংলাদেশের ম্যাচের সময় সূচি :
৪ ডিসেম্বর : বাংলাদেশ-মালদ্বীপ (বাংলাদেশ সময় সকাল ৯টা ১৫ মিনিট)
৬ ডিসেম্বর: বাংলাদেশ-ভুটান (বাংলাদেশ সময় সকাল ৯টা ১৫ মিনিট)
৭ ডিসেম্বর: বাংলাদেশ-নেপাল (বাংলাদেশ সময় সকাল ১১টা ১৫ মিনিট)
৮ ডিসেম্বর: বাংলাদেশ-শ্রীলংকা (বাংলাদেশ সময় সকাল ৯টা ১৫ মিনিট))
বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), নাঈম শেখ, সাইফ হাসান, ইয়াসির আলী, আফিফ হোসেন, জাকির হাসান, মিনহাজুল আবেদীন আফ্রিদি, সৌম্য সরকার, তানভীর ইসলাম, হাসান মাহমুদ, মেহেদী রানা, সুমন খান, মাহিদুল ইসলাম ভূঁইয়া, মানিক খান ও মেহেদী হাসান।