চট্টগ্রামে দুস্থ ও অভিভাবকহীন রোগীদের সেবা দেবে ‘মানবিক পুলিশ’ ইউনিট

301

চট্টগ্রাম, ২ ডিসেম্বর ২০১৯ (বাসস) : চট্টগ্রামে দুস্থ ও অভিভাবকহীন অসহায় রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা, আইনি সহায়তাসহ বিভিন্ন সেবা প্রদানের লক্ষ্যে গঠন করা হয়েছে ‘মানবিক পুলিশ’ ইউনিট। নবগঠিত এই ইউনিটের মানবিক কার্যক্রমের মাধ্যমে চট্টগ্রাম নগরীর জনগণের সাথে পুলিশের বন্ধন আরো দৃঢ় হবে বলে আশা করা যাচ্ছে।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কল্যাণ সভার পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী রোববার (২ ডিসেম্বর) ‘মানবিক পুলিশ’ ইউনিট গঠন করা হয়। অসহায় রোগীদের সেবা ও আইনি সহায়তা দিতে কনস্টেবল শওকত হোসেনসহ আট পুলিশ সদস্যের দীর্ঘদিনের কার্যক্রম অবশেষে প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে।
সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান জানান, সিএমপি’র মানবিক পুলিশ ইউনিট কাজ করবে অসহায় ও দুঃস্থদের সেবায়। এর মধ্যে থাকবে, দুঃস্থ ও অভিভাবকহীন রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থাকরণ, এসব রোগীদের বিনামূল্যে খাবার ও বস্ত্র সরবরাহ করা, প্রয়োজনে রোগীদের অপারেশন করানো, অপারেশন পরবর্তী পরিচর্যা নিশ্চিতকরণ, সুস্থ না হওয়া পর্যন্ত রোগীদের পরিচর্যা নিশ্চিতকরণ, অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ এবং প্রয়োজনীয় আইনি সহায়তা প্রদান করা।
সিএমপি’র মুখপাত্র এডিসি আবু বক্কর সিদ্দিক বলেন, সিএমপি’র উপ-পুলিশ কমিশনার (সদর)-কে নবগঠিত ‘মানবিক পুলিশ’ ইউনিটের সভাপতি করা হয়েছে। সদস্য হিসেবে রয়েছেন এডিসি (সদর), এডিসি (সিটিএসবি, উত্তর), বিভাগীয় পুলিশ হাসপাতালের তত্ত্বাবধায়ক/প্রতিনিধি চিকিৎসক, সহকারী পুলিশ কমিশনার (ফোর্স), কোতোয়ালী, চকবাজার ও পাঁচলাইশ জোনের এসি, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক এবং এসএএফ শাখার কনস্টেবল শওকত হোসেন। তিনি জানান, ২০১১ সাল থেকে শরীরে পচন ধরে পোকায় আক্রান্ত (মেগট রোগ) রাস্তার পাশে পড়ে থাকা স্বজনহীনদের নিজেদের উদ্যোগে নিভৃতে সেবা দিয়ে আসছিলেন চট্টগ্রামের দামপাড়া বিভাগীয় পুলিশ হাসপাতালে কর্মরত সাত কনস্টেবল মো. শওকত হোসেন, মো. হান্নান, মো. মাঈনুদ্দীন, মো. মাহবুবুল আলম, মো. ইয়াছিন আরাফাত, মো. রবিউল হোসেন ও মো. এমরান হোসেন।
মূলত কনস্টেবল শওকতের উদ্যোগে তারা এ সেবা দিয়ে আসছিলেন চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে পড়ে থাকা অসহায় লোকদের। নিজেদের বেতনের টাকায় সেবা দিয়ে আসা এ সাত পুলিশ কনস্টেবল গত বৃহস্পতিবার নগর পুলিশের মাসিক কল্যাণ সভায় তাদের নিজেদের কাজের কথা তুলে ধরেন এবং সমাজের অসহায় মানুষের সেবায় এগিয়ে আসার জন্য ‘মানবিক পুলিশ ইউনিট’ গঠনের প্রস্তাব দেন। আর তাতে সায় দিয়ে নিজস্ব তহবিল থেকে ৫০ হাজার টাকার অনুদান দিয়ে ইউনিট গঠনের ঘোষণা দেন সিএমপি কমিশনার মাহবুবর রহমান। পুলিশের সেবাধর্মী এই ইউনিট প্রতিষ্ঠার মধ্য দিয়ে দীর্ঘদিন ধরে মানবিক কাজ চালিয়ে যাওয়া কনস্টেবল শওকতদের প্রচেষ্টার আনুষ্ঠানিক স্বীকৃতি মিললো।