বাসস ক্রীড়া-১ : মেসির গোলে এ্যাথলেটিকোকে পরাজিত করলো বার্সেলোনা

117

বাসস ক্রীড়া-১
ফুটবল-লা লিগা
মেসির গোলে এ্যাথলেটিকোকে পরাজিত করলো বার্সেলোনা
মাদ্রিদ, ২ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : এ্যাথলেটিকোর মাদ্রিদের বিপক্ষে লিওনেল মেসির একমাত্র গোলে লা লিগায় গুরুত্বপূর্ণ জয় তুলে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা।
এ্যাথলেটিকোর ওয়ান্ডা মেট্রোপলিটানোতে ম্যাচের ৮৬ মিনিটে মেসি জয়সূচক গোলটি করেন। অথচ পুরো ম্যাচের পারফরমেন্স বিচারে ম্যাচটি গোলশূন্য ড্রয়ের দিকেই এগিয়ে যাচ্ছিল।
ম্যাচ শেষে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘এই ম্যাচে সবকিছুই ছিল। দুই দলই সমানভাবে খেলেছে। তবে লিও’র মত একজন খেলোয়াড় যেকোন দলকেই এগিয়ে রাখবে। আমরা সেই সুবিধাটাই পেয়েছি।’
লুইস সুয়ারেজের সহায়তায় মেসির এই গোলের সুবাদে বার্সেলোনা জয়ী হয়ে পয়েন্ট টেবিলে রিয়াল মাদ্রিদের সাথে সমান ৩১ পয়েন্ট অর্জন করে শীর্ষে রয়েছে। আর ষষ্ঠ স্থানে থাকা এ্যাথলেটিকোকে শীর্ষ লড়াইয়ে ফিরে আসতে হলে পাহার সমান পথ অতিক্রম করতে হবে। ১৪ ম্যাচ শেষে তাদের পয়েন্ট এখন ২৫। এ্যাথলেটিকোর আগে রয়েছে সেভিয়া, রিয়াল সোসিয়েদাদ ও এ্যাথলেটিক ক্লাব।
ভালভার্দে বলেন, ‘তিন পয়েন্ট এই মুহূর্তে গুরুত্বপূর্ণ, তবে আরো গুরুত্বপূর্ণ হচ্ছে মানসিক দিকটা। এই জয় বড়দিনের সময়টাতে আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে।’
এ্যাথলেটিকোর থেকে রিয়াল ও বার্সা একটি করে ম্যাচ কম খেলেছে। আগামী ১৮ ডিসেম্বর ক্যাম্প ন্যুতে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে দুই দল মুখোমুখি হচ্ছে।
এর অর্থ হচ্ছে বড়দিনেরর বিরতির আগে এ্যাথলেটিকো কোন একটি দলের থেকে সম্ভাব্য ৯ পয়েন্ট পিছিয়ে থাকবে যা পূরণ করা মোটেও সহজ নয়। বিশেষ করে মৌসুমের দ্বিতীয়ার্ধে তারা বার্সা ও রিয়াল উভয় দলের বিপক্ষেই ঘরের বাইরে খেলবে। এ সম্পর্কে এ্যাথলেটিকোর কোচ দিয়েগো সিমিওনে বলেছেন, ‘আমাদের পয়েন্ট দরকার। আমরা তাদের থেকে খুব একটা দুরে নই, কিন্তু আমরা চিন্তিত। যেভাবে দল খেলছে তাতে আমি খুশী। কিন্তু এতে যথেষ্ট পয়েন্ট আসছে না বলে আমি হাসতে পারছি না।’
মৌসুমের শুরুতে ১২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে এ্যাথলেটিকো ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন আঁতোয়ান গ্রীজম্যান। ক্লাব ছাড়াও পর এই প্রথম পুরনো মাঠে ফিরে এসেছিলেন এই ফ্রেঞ্চম্যান। তবে ম্যাচের নায়ক কাল ছিলেন যথারীতি সেই মেসি। শেষ পাঁচ ম্যাচে এটি ছিল তার ষষ্ঠ ও মৌসুমের ১২তম গোল। এ্যাথলেটিকোর বিপক্ষে এই নিয়ে ২৭ লিগ ম্যাচে তিনি ২৫ গোল করলেন। যদিও এই প্রথম তিনি ওয়ান্ডা মেট্রোপলিটানোতে গোল পেলেন।
দ্বিতীয়ার্ধে আলভারো মোরাতাকে বাজেভাবে চ্যালেঞ্জ করার অপরার্ধে জেরার্ড পিকে দ্বিতীয় হলুদ কার্ড থেকে কোন রকমে রক্ষা পেয়েছেন। নাহলে হয়ত বাকি সময়টা বার্সাকে ১০ জন নিয়েই খেলতে হতো। তার আগে মার্ক-আন্দ্রে টার স্টেগান দু’বার বার্সেলোনাকে রক্ষা করেছেন। মারিও হারমোসো ও মোরাতাকে ফিরিয়ে দিয়ে টার স্টেগান কার্যত স্বাগতিকদেও হতাশ করে তুলেন। হারমোসোর একটি শট পোস্টে লেগে ফেরত আসে। তবে ম্যাচ শেষের চার মিনিট আগে মেসি আর ভুল করেননি। ডানদিক থেকে এ্যাথলেটিকোর দু’জন পরিশ্রান্ত ডিফেন্ডারকে কাটিয়ে সুয়ারেহের সাথে বল আদান প্রদান করে বার্সাকে জয়সূচক গোল উপহার দেন।
এর আগে দিনের শুরুতে তৃতীয় স্থানে থাকা সেভিয়া ১-০ গোলে লেগানেসকে পরাজিত করে জয়ের ধারা অব্যাহত রেখেছে। ৬৩ মিনিটে একমাত্র গোলটি করেন ব্রাজিলিয়ান সেন্টার-ব্যাক দিয়েগো কার্লোস। এই জয় রিয়াল ও বার্সার থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থান ধরে রেখেছে সেভিয়া।
বাসস/নীহা/১৫৫৫/-স্বব