বাসস দেশ-৫ : প্রবাসে নারী কর্মিদের সুরক্ষা নিশ্চিত হরা হয়েছে : সচিব

134

বাসস দেশ-৫
প্রবাসী-নারী-কর্মী
প্রবাসে নারী কর্মিদের সুরক্ষা নিশ্চিত হরা হয়েছে : সচিব
ঢাকা, ২ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : প্রবাসে নারী কর্মিদের সুরক্ষা নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব মো. সেলিম রেজা।
তিনি জানান, ‘নারী কর্মিদের সুরক্ষা নিশ্চিত করতে গত ২৭ নভেম্বর রিয়াদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় এবং সৌদি শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের মধ্যে তৃতীয় জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠিত হয়।’
রাজধানীর ইস্কাটন রোডে প্রবাসী কল্যাণ ভবনে আজ সোমবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের যুগ্ম সচিব মো. জাহিদ হোসেন। এ সময় যুগ্ম সচিব সারোয়ার আলমসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সচিব বলেন, বিভিন্ন বাসা-বাড়িতে কাজ করে এমন নারী-পুরুষ শ্রমিকরা সৌদি আরবে কর্মক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যায় পড়ে। এখন থেকে তাদের নিরাপত্তার জন্য দু’দেশ যৌথভাবে সহায়তা করবে। শ্রমিকরা তাদের কর্মস্থল পরিবর্তন করতে সংশ্লিষ্ট দূতাবাসকে জানাতে হবে।
লিখিত বক্তব্যে জানানো হয়, নারী কর্মিদের সুরক্ষার জন্য তাদের বিস্তারিত ঠিকানা সৌদি ও বাংলাদেশ রিক্রুটিং এজেন্সী এবং নিয়োগকর্তার পূর্ণ যোগাযোগের ঠিকানা এবং নারী কর্মির নিয়োগকর্তা পরিবর্তন সংক্রান্ত তথ্যাদি নারী কর্মির আগমনের তারিখ এবং নিয়োগকর্তার কাছে হস্তান্তরের তারিখ প্রত্যাবর্তনকারী গৃহকর্মীর এস্কিট সংক্রান্ত তথ্যাদি সন্নিবেশিত করার সিদ্ধান্ত গৃহীত হয়।
ইতোমধ্যে নিয়োগকর্তা পরিবর্তন, নতুন চুক্তি, নবায়ন ও এক্সিট সংক্রান্ত তথ্যাদি ছাড়া অন্যান্য তথ্যদি হালনাগাদ করা হয়েছে। অবশিষ্ট তথ্য হালনাগাদ করার কাজ চলছে। যে সকল নারী শ্রমিক কাজ ত্যাগ করে পলাতক হয়েছেন তাদেরকে পুলিশ কোনভাবেই নিয়োগকর্তার কাছে হস্তান্তর করবে না।
নারী কর্মী যতদিন কর্মরত থাকবেন ততদিন তার দায়-দায়িত্ব বাংলাদেশ ও সৌদি রিক্রুটিং এজেন্সী বহন করবে উল্লেখ করে সংবাদ সম্মেলনে জানানো হয়, যে সকল নারী কর্মী প্রত্যাবর্তনের অপেক্ষায় আছেন তারা প্রত্যাবর্তন না করা পর্যন্ত তাদের আবাসন ও অন্যান্য দায়িত্ব রিক্রুটিং এজেন্সী বহন করবে।
নারী কর্মীরা কর্মকাল পূর্ণ করলে তাদের নিরাপদ প্রত্যাবর্তনের দায়িত্ব সংশ্লিষ্ট এজেন্সী বহন করবে। এ বিষয়ে বাংলাদেশ দূতাবাস ও সৌদি শ্রম মন্ত্রনালয়কে অবহিত করবে। যদি নারী কর্মী মেয়াদ শেষে কাজ করতে চান তাহলে অবশ্যই চুক্তি নবায়ন করতে হবে। এ নবায়ন বাংলাদেশ দূতাবাস কর্তৃক অনুমোদিত হবে। চুক্তি নবায়নের পর সংশ্লিষ্ট এজেন্সী এ সংক্রান্ত তথ্যাদি আপডেট করবে। কোন বিপদগ্রস্ত নারী কর্মীর সুরক্ষার অভিযোগ উঠলে সৌদি সরকার ব্যবস্থা নেবে। এছাড়াও ভিসা বাণিজ্য বন্ধের বিষয়ে আলোচনা হয়। অভিযোগ প্রমান হলে শাস্তি দেয়া হবে। সৌদি শ্রম আদালতে মামলা করার করার পদ্বতি আরো সহজ করার বিষয়ে আলোচনা হয় বলে জানানো হয়।
বাসস/বিএনএ/এমএসএইচ/১৪৩০/-এমএসআই