বাসস দেশ-৩৩ : স্বল্প ব্যয়ে নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে সরকার কাজ করছে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

121

বাসস দেশ-৩৩
প্রবাসী কল্যাণ মন্ত্রী-মানবসম্পদ
স্বল্প ব্যয়ে নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে সরকার কাজ করছে : প্রবাসী কল্যাণ মন্ত্রী
ঢাকা, ১ ডিসেম্বর, ২০১৯ (বাসস): প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, সরকার দক্ষ মানবসম্পদ তৈরির পাশাপাশি নতুন-নতুন শ্রম বাজার সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে।
তিনি বলেন,দক্ষ জনশক্তি তৈরি এবং স্বল্প ব্যয়ে ও দ্রুততম সময়ে নিরাপদ অভিবাসন ও বৈদেশিক কর্মসংস্থান নিশ্চিত করতেও ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া অভিবাসন প্রক্রিয়ার মান উন্নয়ন,প্রশিক্ষণ এবং অভিবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিতকরণে এই সরকার বিভিন্ন কার্যকরী পদক্ষেপ নিয়েছে।
ইমরান আহমেদ আজ রোববার রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সমুন্নত রাখার প্রয়াসে প্রতি বছরের ন্যায় এবারও আগামী ১৮ ডিসেম্বর ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস’ যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে। এ দিবসের এ বছেেরর প্রতিপাদ্য হচ্ছে ‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই-ই মেলে’।
তিনি বলেন, বিদেশে যাতে বাংলাদেশি কর্মীদের ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হয় সেলক্ষ্যে প্রশিক্ষণ প্রদানের জন্য সকল উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হবে।
সকল বিদেশগামী কর্মীদের বীমা সুবিধার আওতায় আনা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন,বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে প্রবাসী কর্মীর সন্তানদের জন্য এমফিল ও পিএইচডি পর্যায়ে ফেলোশিপ চালু করা হচ্ছে।
তিনি বলেন, মালয়েশিয়া এবং সংযুক্ত আরব আমিরাতের বন্ধ থাকা শ্রম বাজার খুব শিগগিরই বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হবে। এর ফলে এ দু’টি দেশে কয়েক লাখ বাংলাদেশির কর্মসংস্থান হবে। ইতোমধ্যে বিদ্যমান শ্রম বাজারের পাশাপাশি চীন, জাপান, ক্রোয়েশিয়া, সেনেগাল, কম্বোডিয়া, মালয়েশিয়ার সারাওয়াক এবং বুরুন্ডিতে কর্মী প্রেরণ শুরু হয়েছে। এছাড়া, আফ্রিকার বিভিন্ন দেশসহ ভিয়েতনাম, থাইল্যান্ড, পর্তুগাল, অস্ট্রেলিয়া, চেক রিপাবলিক, রাশিয়া ও ইইউভুক্ত দেশসমূহে কর্মী প্রেরণের উদ্যোগ নেয়া হয়েছে।
বৈধ পথে রেমিটেন্স প্রেরণে উৎসাহ প্রদানের লক্ষ্যে সরকারের পক্ষ থেকে শতকরা দুই ভাগ প্রণোদনা প্রদানের কথা উল্লে¬খ করে ইমরান আহমেদ বলেন বলেন, এর ফলে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পেয়েছে। এ বছর ১১ মাসে দেশে রেমিটেন্স এসেছে ১৫ দশমিক ১১ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের তুলনায় ১ দশমিক ৯৫ বিলিয়ন ডলার বেশি।
এ সময় জানানো হয় ১৮ ডিসেম্বর সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের সামনে থেকে আন্তর্জাতিক অভিবাসী দিবসের র‌্যালি বের করা হবে। ১৯ ডিসেম্বর সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অভিবাসী দিবসে উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। ওই অনুষ্ঠানে প্রবাসী কর্মীর সন্তনদের শিক্ষাবৃত্তির চেক ও প্রবাসে মৃত কর্মীর পরিবারকে বীমা পলিসির অর্থ এবং সিআইপি সনদ প্রদান করা হবে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব মোঃ সেলিম রেজাসহ মন্ত্রণালয় এবং দপ্তর ও সংস্থার কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/তবি/জেডআরএম/১৮৩৮/কেকে