বাসস দেশ-২৮ : অটিস্টিকদের স্বাভাবিকভাবে নিতে পারার লক্ষ্যে শিক্ষকদেরকে আলোকিত হতে হবে : শিক্ষামন্ত্রী

111

বাসস দেশ-২৮
শিক্ষামন্ত্রী- সেমিনার
অটিস্টিকদের স্বাভাবিকভাবে নিতে পারার লক্ষ্যে শিক্ষকদেরকে আলোকিত হতে হবে : শিক্ষামন্ত্রী
ঢাকা, ১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অটিস্টিকদের স্বাভাবিকভাবে নিতে পারার লক্ষ্যে শিক্ষকদেরকে আলোকিত হতে হবে। সরকার এ ক্ষেত্রে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছে।
শিক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে প্রায় ৩০ হাজার শিক্ষকদের অটিজম বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে জানিয়ে তিনি বলেন, অটিস্টিক শিশুরা সমাজের জন্য বোঝা নয়। অনেক ক্ষেত্রেই তাদের বিশেষ প্রতিভা থাকে। পৃথিবীর অনেক বড় বড় বিজ্ঞানী, শিল্পী, তারাও কোন না কোন দিকে অটিস্টিক ছিলেন।
আজ রাজশাহীর শহীদ এ এইচ এম কামরুজ্জামান মিলনায়তনে টেকসই উন্নয়নের লক্ষ্যে অটিজম ও এনডিডি শিক্ষার্থীদের শিক্ষার মূলধারায় একীভূতকরণ শীর্ষক বিভাগীয়ম সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ কর্তৃক বাস্তবায়িত ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো- ডেভেলপমেন্টাল ডিজ্যাবিলিটি প্রকল্প এ সেমিনারের আয়োজন করে।
ডা. দীপু মনি বলেন, একটি জাতি তার পিছিয়ে পরা জনগোষ্ঠী অথবা ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতি কতটা দায়িত্বশীল তার ওপর নির্ভর করে সে জাতি কতটা উন্নত। অটিস্টিক শিশুদের যে ভিন্নতা তা ইতিবাচকভাবে ভাবতে শিখলে তাদেরকে মূলধারায় নিয়ে আসা সহজ হবে।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো: গোলাম ফারুকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন।
বাসস/তবি/এমএন/১৮১০/শআ