বাসস দেশ-২৭ : শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনায় রেলপথ মন্ত্রণালয় তৃতীয় স্থান অর্জন করেছে

122

বাসস দেশ-২৭
রেল মন্ত্রণালয়-অর্জন
শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনায় রেলপথ মন্ত্রণালয় তৃতীয় স্থান অর্জন করেছে
ঢাকা, ১ ডিসেম্বর ২০১৯ (বাসস) : ২০১৮-২০১৯ অর্থ-বছরের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী সার্বিক মূল্যায়নে ৫১ টি মন্ত্রণালয়/বিভাগের মধ্যে রেলপথ মন্ত্রণালয় তৃতীয় স্থান অর্জন করেছে।
সার্বিক মূল্যায়নে রেলপথ মন্ত্রণালয়ের অর্জিত নম্বর ৯৬.৫০। উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থ বছরের মন্ত্রণালয়/বিভাগ সমূহের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো মূল্যায়নের গড় নম্বর ৮২.৪৩।
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত পত্রে বলা হয়, রাষ্ট্রীয় ও অরাষ্ট্রীয় প্রতিষ্ঠান সমূহে সুশাসন সংহতকরণ ও একটি দুর্নীতি বিরোধী সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে ২০১২ সালে প্রণীত ‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল’ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।
পত্রে আরও বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র অনুযায়ী ‘জনগণের জন্য সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার নিশ্চিতকরণ’ এবং জাতিসংঘের দুর্নীতি বিরোধী সনদ মেনে চলার প্রতিশ্রুতি বাস্তবায়নে বর্তমান সরকার ন্যায়ভিত্তিক, দুর্নীতিমুক্ত, শুদ্ধাচারী রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠায় বদ্ধ পরিকর।
সুশাসন প্রতিষ্ঠায় দুর্নীতি দমন ও শুদ্ধাচার প্রতিপালন একটি গুরুত্বপূর্ণ ও অপরিহার্য পরাকৌশল হিসাবে কাজ করছে, যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলেও পত্রে উল্লেখ করা হয়েছে।
বাসস/সবি/বিকেডি/১৮০৭/শআ