রাজধানীতে জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্য গ্রেফতার

174

ঢাকা, ১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : রাজধানীর খিলক্ষেত থানাধীন নিকুঞ্জ এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। শনিবার রাতে এই অভিযান চালানো হয়।
গ্রেফতারকৃতরা হচ্ছে- মো: মাসুম মিয়া ওরফে মাসুম (৩০), মো: আবু বক্কর সিদ্দিক ওরফে এমরান (১৯), মো: রাকিবুল হাসান ওরফে সিয়াম (১৮) ও মো: আব্দুল্লাহ আল রোমান ওরফে ওরফে রোমান খান (২২)। তাদের কাছ থেকে জঙ্গি সংগঠনের বিভিন্ন ধরনের উগ্রবাদী সম্পর্কিত বই, লিফলেটসহ উগ্রবাদী ডিজিটাল কনটেন্ট ও মোবাইল উদ্ধার করা হয়।
র‌্যাব জানিয়েছে, শনিবার রাত পৌঁনে ১০ টায় খিলক্ষেত থানাধীন নিকুঞ্জ এলাকায় অভিযানের পর গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে।
র‌্যাব জানায়, জঙ্গি সদস্য মাসুম জিজ্ঞাসাবাদে জানিয়েছে তার বাড়ি কুমিল্লায়। সে বর্তমানে ইলেকট্রিক মিস্ত্রির কাজ করে। ফেইসবুকের মাধ্যমে আনসারুল্লাহ বাংলা টিম জঙ্গি সংগঠনের সাথে জড়িত হয়।
পরবর্তীতে অনলাইনে জঙ্গিবাদী আইডি থেকে জঙ্গি সংক্রান্ত পোস্ট ডাউনলোড করে এবং বিভিন্ন জঙ্গির সাথে পরিচয় হয়।
গ্রেফতারকৃত এমরান জানিয়েছে সে বর্তমানে ফাজিল প্রথম বর্ষের ছাত্র। সে বাংলাদেশী বীর মুজাহিদ নামক এক ব্যক্তির সাথে এ্যাপস্ এর মাধ্যমে আনসারুল্লাহ বাংলা টিম সম্পর্কে প্রথম জানতে পারে এবং তাদের কাজে উদ্বুদ্ধ হয়ে এ দলে যোগদান করে।
গ্রেফতারকৃত সিয়াম জিজ্ঞাসাবাদে জানিয়েছে সে মুন্সিগঞ্জ জেলার বাসিন্দা। সে স্থানীয় একটি মাদ্রাসায় অষ্টম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেছে। শীর্ষস্থানীয় এক জঙ্গির সাথে ফেইসবুক ও ম্যাসেঞ্জারের মাধ্যমে তার প্রথম পরিচয় হয়। জঙ্গিবাদি কার্যকলাপে আগ্রহী হয়ে উঠে।
গ্রেফতারকৃত রোমান খান প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানিয়েছে, অনলাইনে সে ছদ্ম নাম ব্যবহার করে জঙ্গি সংগঠনের কার্যক্রম পরিচালনা করে। সে গাজীপুরের একটি কলেজের অনার্স প্রথম বর্ষের ছাত্র। ছাত্র জীবনে সে হরকাতুল জিহাদের সাথে যুক্ত ছিল। হরকাতুল জিহাদ নিষিদ্ধ ঘোষিত হলে তিনি তার সক্রিয়তা কমিয়ে দেয়, কিন্তু সবসময় সে সশস্ত্র উগ্রবাদ এ অংশগ্রহণে আগ্রহী ছিল। আনসারুল্লাহ বাংলা টিমের শীর্ষস্থানীয় এক জঙ্গি তাকে দাওয়াত দেয় এবং বিভিন্ন বই, লিফলেট ও ভিডিও সরবরাহ করে। পরবর্তীতে তার মাধ্যমে আনসারুল্লাহ বাংলা টিমে যোগ দেয়।