ফেনীতে ১৯ লাখ টাকা কৃষি প্রণোদনা

206

ফেনী, ১ ডিসেম্বর, ২০১৯ (বাসস): সরিষা ও চীনা বাদাম চাষে কৃষকদের উৎসাহিত করতে ১৯ লাখ ১৯ হাজার টাকা কৃষি প্রণোদনা প্রদান করছে ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ জয়েন উদ্দিন জানান, রবি মৌসুমকে সামনে রেখে জেলার ২ হাজার সরিষা চাষী ও ২শ বাদাম চাষীকে ১৯ লাখ ১৯ হাজার টাকা প্রণোদনা দেয়া হচ্ছে।গত বুধবার হতে প্রণোদনা কর্মসূচি শুরু হয়েছে।
তিনি জানান, সরিষা চাষ করার জন্য জন প্রতি কৃষককে ৮শ ২ টাকা মূল্যের উচ্চ ফলনশীল ১ কেজি বীজ ও ২০ কেজি ডিএমপি, ১০ কেজি এমওপি সার এবং বাদাম চাষের জন্য প্রতিজন কৃষককে ১ হাজার ৫৭৫ টাকা মূল্যের ১০ কেজি বীজ, ১০ কেজি ডিএমপি, ৫ কেজি এমওপি সার প্রণোদনা হিসেবে প্রদান করা হচ্ছে।
উপ পরিচালক আরও জানান, সরিষা চাষে ফেনী সদরে ৬শ’, ছাগলনাইয়ায় ২৫০, ফুলগাজী ২শ’ জন, পরশুরামে ২৫০ জন, দাগনভূঞায় ২শ’ জন ও সোনাগাজীতে ৫শ’ জন কৃষক এ প্রণোদনা পাবেন। বাদাম চাষে ফেনী সদরে ৫০ জন, ছাগলনাইয়ায় ২০জন, ফুলগাজীতে ১০ জন, পরশুরামে ১০ জন, দাগনভূঞায় ৩০ জন ও সোনাগাজীতে ৮০ জন কৃষক এ প্রণোদনা পাবেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, আমন ধানের পরে সরিষা ও বাদাম চাষে উপযুক্ত সময়। ইতোমধ্যে জেলার ৫০ ভাগ ধান কাটা হয়েছে। জেলার বিভিন্ন অঞ্চলে ২ হাজার ২শ’ বিঘা জমিতে সরিষা ও বাদাম চাষ করা হয়। তবে ফেনীতে বাদামের চেয়ে সরিষার আবাদ বেশী হয়। গত বছর লক্ষ্যমাত্রার চেয়ে সরিষার আবাদ বেশি উৎপাদিত হয়েছে। এ বছরও কৃষকদের গত বছরের চেয়ে বেশি সরিষা আবাদ করার জন্য প্রণোদনা দিয়েছে সরকার।