বাসস দেশ-২৩ : দুর্যোগ সহনীয় জাতি গঠনে সরকার কাজ করছে : ত্রাণ প্রতিমন্ত্রী

315

বাসস দেশ-২৩
দুর্যোগ-সহনীয়
দুর্যোগ সহনীয় জাতি গঠনে সরকার কাজ করছে : ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ৩০ নভেম্বর, ২০১৯ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, দুর্যোগ সহনীয় জাতি গঠনে সরকার কাজ করছে। এ কার্যক্রম বাস্তবায়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
তিনি জানান, এই পরিকল্পনার অংশ হিসেবে পুরাতন ভবনগুলো সংস্কার করে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে।
প্রতিমন্ত্রী আজ ঢাকায় স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে আয়োজিত দু’দিনব্যাপী ‘জলবায়ু অভিযোজন সম্পর্কিত উপ-আঞ্চলিক কর্মশালা’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, মহাদেশগুলোর মধ্যে দক্ষিণ এশিয়া অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি সবচেয়ে বেশি। ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেন্ট চেঞ্জ (আইপিসিসি)-এর প্রতিবেদন অনুযায়ী পৃথিবী উত্তপ্ত হচ্ছে এবং এর ফলে পাহাড়ে জমে থাকা বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে চলেছে প্রতিনিয়ত।
তিনি বলেন, আগামী ২০৩০ ও ২০৫০ সাল নাগাদ বর্তমান সময়ের তুলনায় বার্ষিক গড় তাপমাত্রা বাড়বে ১.০ থেকে ১.৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। জলবায়ু পরিবর্তনজনিত চরম আবহাওয়ার কারণে তীব্র বন্যা ও সামুদ্রিক ঘূর্ণিঝড়ও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এর ফলে উপকূলীয় অঞ্চলগুলো ক্ষতিগ্রস্ত হবে চরমভাবে যেটা জনগণের জন্য দুর্যোগ বয়ে আনবে।
এনামুর রহমান বলেন, বাংলাদেশে উপকূলীয় অঞ্চলের ১৯টি জেলায় প্রায় ৪ কোটি লোকের বসবাস। এদের ভবিষ্যতের উন্নয়নের কথা বিবেচনায় নিয়ে সরকার উন্নয়ন লক্ষ্যমাত্রা ও পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে ।
বাসস/তবি/এমএসএইচ/২০১৮/-কেজিএ