বাসস দেশ-২১ : নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন-এ “রবীন্দ্র-নজরুল জয়ন্তী” উদযাপন

310

বাসস দেশ-২১
রবীন্দ্র-জয়ন্তী
নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন-এ “রবীন্দ্র-নজরুল জয়ন্তী” উদযাপন
ঢাকা, ৩০ নভেম্বর, ২০১৯ (বাসস) : নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশনে “রবীন্দ্র-নজরুল জয়ন্তী” উদযাপন করা হয়েছে।
বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও আবুজায় বাংলাদেশ হাইকমিশন যৌথভাবে নোবেল বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্ম বার্ষিকী উদযাপন উপলক্ষে এই কর্মসূচি পালন করা হয় বলে আজ ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এতে হাই হাইকমিশমনার মো. শামীম আহসান স্বাগত বক্তব্যে বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম এর বিশাল অবদান সম্পর্কে আলোকপাত করেন।
তিনি বলেন, যে বাংলাদেশের স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি কাজী নজরুল ইসলামকে কলকাতা থেকে ঢাকা নিয়ে আসেন এবং পরবর্তীতে তাকে বাংলাদেশের নাগরিকত্ব দিয়ে জাতীয় কবির মর্যাদা প্রদান করা হয়।
তিনি বাংলাদেশে রবীন্দ্র চর্চার বিকাশের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুর-এ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।
তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম তাদের সাহিত্য কর্মের মাধ্যমে সমাজকে আলোকিত করেছেন। হাইকমিশনার বিশেষভাবে উল্লেখ করেন যে উভয়ের কবিতা ও গান ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ব্যাপক উৎসাহ যোগায়।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মো. আতাউর রহমান আলোচনায় অংশ নিয়ে বহুমাত্রিক প্রতিভার অধিকারী রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলামের অসাধারণ সাহিত্য কর্মের উল্লেখ করে তিনি বলেন যে সমস্যা সংকুল পৃথিবীতে তারা শান্তির সুবাতাস বইয়ে দিয়েছেন।
বাসস/সবি/এমএআর/২০১৩/এএএ