বাসস দেশ-১৮ : বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে জ্ঞানের চর্চা বাড়াতে হবে : বিজ্ঞান মন্ত্রী

256

বাসস দেশ-১৮
ইয়াফেস ওসমান-সোনার বাংলা
বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে জ্ঞানের চর্চা বাড়াতে হবে : বিজ্ঞান মন্ত্রী
ঢাকা, ৩০ নভেম্বর, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে জ্ঞানের চর্চা বাড়াতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।
তিনি আজ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আশুলিয়া ক্যাম্পাসে ‘ড্যাফোডিল ইলেকটেল কার্নিভাল ২০১৯’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।
এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম ও এনার্জি প্যাকের পরিচালক ইঞ্জিনিয়ার রেজওয়ানুল কবির।
সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. এম সামছুল আলম, রেজিস্ট্রার প্রফেসর ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক, স্থায়ী ক্যাম্পাসের ডীন প্রফেসর ড. মোস্তফা কামাল ও ড্যাফোডিল ইলেকটেল কার্নিভাল ২০১৯ এর আহ্বায়ক ও প্রকৌশল অনুষদের সহযোগী ডীন প্রফেসর ড. এ কে এম ফজলুল হক।
প্রযুক্তি মন্ত্রী বলেন, মানুষের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে জ্ঞান। আর জ্ঞান হচ্ছে নদীর স্রোতের মতো, চর্চা করলে জ্ঞান বেড়ে যায়, চর্চা না করলে মৃত্যু হয়। তাই জ্ঞানের চর্চা অব্যাহত রাখতে হবে।
এসময় ইলেকটেল কার্নিভালের প্রশংসা করে তিনি বলেন, এ ধরনের কার্নিভাল শিক্ষার্থীদের মেধাচর্চাকে আরো শানিত করতে ভূমিকা রাখবে। তাই এ ধরনের আয়োজন বেশি বেশি হওয়া উচিত বলে মন্ত্রী অভিমত ব্যক্ত করেন।
শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, তোমাদের জন্মই হয়েছে ত্রিশ লাখ শহীদের স্বপ্ন পূরণ করার জন্য। তোমাদের কাঁধে অনেক দায়িত্ব। সবচেয়ে বড় দায়িত্ব হচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা। এই স্বপ্ন পূরণের জন্য প্রযুক্তির হাত ধরেই এগিয়ে যেতে হবে।
তিনি বলেন, প্রযুক্তির সঙ্গে তোমরা নিজেদেরকে আপডেট করো। সারা পৃথিবীর সঙ্গে প্রতিযোগিতা করার জন্য নিজেকে প্রস্তুত করো। তোমাদের হাত ধরেই পৃথিবীর বুকে শ্রেষ্ঠ জাতি হিসেবে স্থান করে নেবে বাংলাদেশ।
হাইটেক পার্ক কতৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, এখন সময় এসেছে হাতে-কলমে শেখার। শুধু পাঠ্য পুস্তকের জ্ঞান দিয়ে এই পৃথিবীতে আর টিকে থাকা যাবে না। তাই ক্লাসরুম এবং পাঠ্য পুস্তুকের বাইরে এসে শিক্ষার্থীদেরকে জ্ঞানার্জন করতে হবে।
এ ধরনের কার্নিভাল শিক্ষার্থীদেরকে নতুন নতুন জ্ঞান অন্বেষনে উদ্বুদ্ধ করবে বলে তিনি উল্লেখ করেন।
ড্যাফোডিল ইউনিভার্সিটির ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এবং ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ানিয়ারিং ডিপর্টামেন্ট এর য়ৌথ আয়োজনে এই কার্নিভাল অনুষ্ঠিত হয়।
দিনব্যাপী এ কার্নিভালে ছিল আইডিয়া কনটেস্ট, প্রজেক্ট প্রদর্শনী, জব ফেয়ার, ইন্ডাস্ট্রি ও ক্যারিয়ার বিষয়ক সেমিনার, ওয়ার্কশপ, সাইন্স অলিম্পিয়াড, প্যানেল ডিসকাশান, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানটি পৃষ্ঠপোষকতা করে হাইটেক পার্ক কর্তৃপক্ষ এবং এনার্জি প্যাক লিমিটেড।
বাসস/সবি/এমএমবি/১৯০৫/-আসাচৌ