স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে স্বতঃস্ফূর্তভাবে আয়কর প্রদানের ওপর গুরুত্বারোপ

433

রংপুর, ৩০ নভেম্বর, ২০১৯ (বাসস): একটি উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়কে আরো সুদৃঢ করতে স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে স্বতঃস্ফূর্তভাবে আয়কর প্রদানের মাদ্যমে জাতীয় অর্থনীতিকে শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন আয়কর কর্মকর্তাগণ।
তারা আজ শনিবার জাতীয় আয়কর দিবস-২০১৯ পালন উপলক্ষে রংপুর কর অঞ্চলের কর কমিশনারের কার্যালয়ে আয়োাজিত এক আলোচনা সভায় এই আহ্বান জানান।
কর অঞ্চল-রংপুর এর কর কমিশনার মো. আব্দুল লতিফের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার মো. মহিদুল ইসলাম।
কর অঞ্চল-রংপুর এর সদর দফতরের উপ-কর কমিশনার সুমন কুমার বর্মনের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন কর অঞ্চল-রংপুরের অতিরিক্ত কর কমিশনার শেখ মো. মনিরুজ্জামান ও অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল বি) মারুফ আহমেদ ।
প্রধান অতিথির নেতৃত্বে কর কর্মকর্তা ও কর্মচারি, রোভার স্কাউটস এবং গার্লস গাইড, চেম্বার ও ব্যবসায়ি নেতৃবৃন্দ, করদাতা এবং নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।
সভায় বক্তারা সারাদেশে করদাতার সংখ্যা বৃদ্ধি এবং তাদের সহজে আয়কর প্রদানের ক্ষেত্রে অনুপ্রাণিত ও সক্ষম করার জন্য সাম্প্রতিক বছরগুলোতে গৃহীত বিভিন্ন বাস্তবমুখী পদক্ষেপের জন্য এনবিআরের প্রশংসা করেন।
শেখ মো. মনিরুজ্জামান বলেন, আয়কর কর্মকর্তারা জাতির জন্য রাজস্ব আদায় বাড়াতে ঝামেলা-মুক্ত পদ্ধতিতে নাগরিকদের আয়কর প্রদানে উদ্বুদ্ধ করতে পরিবর্তিত মানসিকতার সাথে নিরলসভাবে কাজ করছেন।
সাম্প্রতিক বছরগুলোতে জনগনের উত্তরোত্তর আর্থ-সামাজিক উন্নতির সাথে সাথে প্রতি বছর করদাতাদের সংখ্যা বৃদ্ধি ও অধিক হারে কর প্রদানের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে তিনি বলেন, এতে করে সরকারের পক্ষে নিজস্ব ব্যয়ে বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন ও জাতীয় উন্নয়ন সহজতর হচ্ছে।
তিনি বলেন, ‘বৃহত্তর, মাঝারি ও ক্ষুদ্রতর করদাতারা সকলেই স্বতঃস্ফূর্তভাবে তাদের কর প্রদান করলে জাতীয় অর্থনীতি আরও শক্তিশালী হবে এবং একটি উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে জাতিকে কোন বিদেশি সহায়তার ওপর নির্ভর করতে হবেনা।’
আবদুল লতিফ দেশের সকল যোগ্য নাগরিককে স্ব-অনুপ্রাণিত হয়ে স্বতঃস্ফূর্তভাবে আয়কর প্রদানের মাধ্যমে রাজস্ব আদায় বৃদ্ধি ও বৈদেশিক সহায়তার উপর নির্ভরতা সস্পূর্ণরূপে দূরীকরণের আহ্বান জানান।