বাসস রাষ্ট্রপতি-১ : উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে অভ্যন্তরীণ সম্পদের পর্যাপ্ত যোগান অপরিহার্য : রাষ্ট্রপতি

185

বাসস রাষ্ট্রপতি-১
হামিদ-আয়কর দিবস
উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে অভ্যন্তরীণ সম্পদের পর্যাপ্ত যোগান অপরিহার্য : রাষ্ট্রপতি
ঢাকা, ২৯ নভেম্বর, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, দেশের উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে অভ্যন্তরীণ সম্পদের পর্যাপ্ত যোগান অপরিহার্য।
তিনি বলেন, মুক্তবাজার অর্থনীতির এ যুগে অভ্যন্তরীণ রাজস্ব আহরণের উৎস হিসেবে আয়করের গুরুত্বও প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।
রাষ্ট্রপতি জাতীয় আয়কর দিবস উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।
জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে আগামীকাল শনিবার জাতীয় আয়কর দিবস পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে আবদুল হামিদ এ উপলক্ষে সম্মানিত করদাতা ও কর বিভাগের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
তিনি বলেন, পৃথিবীর সকল উন্নত রাষ্ট্রের রাজস্বের প্রধান উৎস হিসেবে বিবেচিত হয় ‘প্রত্যক্ষ কর বা আয়কর’।
বাংলাদেশ রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১’র পথ ধরে সুখী-সমৃদ্ধ ও উন্নত দেশে পরিণত হওয়ার পথে অগ্রসর হচ্ছে একথা উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, এ লক্ষ্য অর্জনে বাস্তবায়িত হচ্ছে পদ্মাসেতু, মেট্রোরেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও পায়রা সমুদ্র বন্দরের মত মেগা প্রকল্প। আর এ সকল উন্নয়ন কর্মকান্ডের সফল বাস্তবায়নে দেশের অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহ বাড়ানোর কোনো বিকল্প নেই। এ ক্ষেত্রে আয়কর প্রদানকারীর সংখ্যা এবং আয়কর খাতে রাজস্ব আহরণ বৃদ্ধি অত্যন্ত জরুরি বলে তিনি মন্তব্য করেন।
আবদুল হামিদ বলেন, আয়কর কেবল রাজস্ব আহরণেরই প্রধান খাত নয়, ধনী ও দরিদ্রের মধ্যে সম্পদের বৈষম্য দূরীকরণের মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায়ও কার্যকরী একটি মাধ্যম।
তিনি মনে করেন ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’-এই স্লোগান সামনে রেখে এ বছর জাতীয় আয়কর দিবসের নির্ধারিত প্রতিপাদ্য ‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’ অত্যন্ত সময়োপযোগী ও যথার্থ হয়েছে।
আবদুল হামিদ বলেন, আয়কর সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়কর বিভাগ জাতীয় আয়কর দিবস উদযাপন, আয়কর মেলা ও আয়কর সপ্তাহ আয়োজনসহ বিভিন্ন উদ্ভাবনীমূলক পদক্ষেপ গ্রহণ করেছে।
এর মধ্য দিয়ে আয়কর নিয়ে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির পাশাপাশি দেশে কর সংস্কৃতির লালন ও বিকাশ ত্বরান্বিত হবে বলেও তিনি প্রত্যাশা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৮১৫/-আসাচৌ