ফিলিস্তিনীদের বৈধ অধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি প্রধানমন্ত্রীর আহবান

739

ঢাকা, ২৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি স্বাধীন দেশে নিরাপদ, মর্যাদা এবং ন্যায় সঙ্গতভাবে বসবাস করতে ফিলিস্তিনী জনগণের আইনগত বৈধ অধিকার এবং তাদের প্রত্যাশা পূরণে হাতে হাত রেখে এক সঙ্গে কাজ করতে বিশ্ব সম্প্রদয়ের প্রতি আহবান জানিয়েছেন। তিনি ফিলিস্তিনী জনগণের সঙ্গে আন্তর্জাতিক সংহতি দিবস পালন উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেছেন।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ফিলিস্তিনী জনগণের অধিকার প্রতিষ্ঠা এবং ১৯৬৭ পূর্ব সীমান্তের সাথে দুই রাষ্ট্র তত্বের ভিত্তিতে ফিলিস্তিনী রাষ্ট্র ও দেশটির রাজধানীতে আল কুদস আল শরীফ প্রতিষ্ঠার স্বীকৃতি দাবির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগ দিচ্ছে। তিনি বলেন, বাংলাদেশ তার জন্মলগ্ন থেকেই ফিলিস্তিনী ভাই-বোনদের ন্যায়সঙ্গত ও আইনগত সংগ্রামের প্রতি শর্তহীনভাবে অব্যাহত সংহতি প্রকাশ করে আসছে। নির্যাতন ও শোষণের বিরুদ্ধে নিজেদের মুক্তি সংগ্রামের অনুপ্রেরণা থেকেই ফিলিস্তিনীদের পক্ষে আমাদের দৃঢ় অবস্থানের প্রেক্ষিত তৈরি হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৩ সালে অনুষ্ঠিত ন্যাম সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া ভাষণে এটি প্রতিফলিত হয়েছে। তিনি এ ভাষণে বলেছিলেন, বিশ্ব আজ দুটি ভাগে বিভক্ত, শোষক আর শোষিত। আমার অবস্থান খুবই পরিষ্কার, আমি শোষিতের পক্ষে।
শেখ হাসিনা বলেন, আমাদের অবস্থান ন্যায়ের পক্ষে এবং সাংবিধানিকভাবেও আমরা নির্যাতিত ফিলিস্তিনী জনগণের পক্ষে। আমরা সারাবিশ্বে সাম্রাজ্যবাদ, উপনিবেশিক ও বর্ণবাদের বিরুদ্ধে।
তিনি বলেন, এই দিনে নিষ্ঠুরতা, নির্যাতন এবং মানবাধিকার লংঘনের বিরুদ্ধে এবং আল কুদ্স সুর বাহের শহরে ওয়াদি হাম্মাসে ফিলিস্তিনীদের বিপুল সংখ্যক বাড়ি ঘর গুড়িয়ে দেয়াসহ ফিলিস্তিনী ভূখন্ডে ইসরাইলী দখলদারিত্বের বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে আমরাও নিন্দা জ্ঞাপন করছি।
প্রধানমন্ত্রী বাণীতে বলেন, জেরুজালেমের ঐতিহাসিক এবং আইনগত মর্যাদা বিরোধি যে কোন অপচেষ্টা চালানো হবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গৃহীত প্রস্তাবের পরিপন্থী। তিনি এ ধরনের কর্মকান্ড পরিচালনা করা থেকে বিরত থাকতে ইসরাইলী দখলদার বাহিনীর প্রতি আহবান জানাতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানান।
তিনি বলেন, আমরা জাতিসংঘ প্রস্তাব, আরব শান্তি উদ্যোগ এবং কাতার রোড ম্যাপের আলোকে ফিলিস্তিনী সমস্যার সম্মানজনক ও গ্রহণযোগ্য সমাধানের পক্ষে আমাদের নীতিগত অবস্থান বজায় রেখে চলেছি। তিনি কোন পূর্বশর্ত ছাড়াই এটি বাস্তবায়নে ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানান।