বাসস দেশ-৪০ : আওয়ামী লীগই প্রথম পরিবেশ সুরক্ষায় দেশে কাজ শুরু করে : তথ্যমন্ত্রী

254

বাসস দেশ-৪০
তথ্যমন্ত্রী-পরিবেশ
আওয়ামী লীগই প্রথম পরিবেশ সুরক্ষায় দেশে কাজ শুরু করে : তথ্যমন্ত্রী
ঢাকা, ২৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ বিশ্বে জলবায়ু পরিবর্তনের শিকার হলেও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশেই প্রথম পরিবেশ সুরক্ষায় ক্লাইমেট চেঞ্জ একশন প্লান করা হয়।
এটি শিক্ষাবিদ, গবেষক ও রাজনীতিবিদদের সমন্বয়ে একটি সমন্বিত পরিকল্পনা উল্লেখ করে তিনি বলেন, সরকার ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট গঠনের মাধ্যমে জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন করেছে। পরিবেশ সুরক্ষায় ব্যাপক ভূমিকা রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘চ্যাম্পিয়ন অবদ্যা আর্থ” পুরস্কারে ভূষিত করা হয় বলেও হাছান মাহমুদ উল্লেখ করেন।
তথ্যমন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ কমিটি আয়োজিত দুইদিনব্যাপী ‘এনভায়রনমেন্টাল সলিউশনস্ ফর সাসটেইনেবল ডেভলপমেন্ট : টুওয়ার্ডস ডেভেলপড বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ কমিটির চেয়ারম্যান অধ্যাপক বজলুল হক খন্দকারের সভাপতিত্বে এবং সদস্য সচিব দেলোয়ার হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ বক্তব্য রাখেন।
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক বলেন, শুধু বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত দেশ গড়া সম্ভব নয়। উন্নত দেশ গড়তে হলে উন্নত জাতি গঠন করা প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পুন্ন।
তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের প্রারম্ভে পরিবেশের সাথে সম্পর্কিত সকল প্রতিবন্ধকতা দূরীকরণে বাংলাদেশকে তথা পুরো জাতিকে পৃথিবীর সামনে পরিবেশ এবং প্রতিবেশ দুর্যোগ মোকাবিলায় দৃষ্টান্ত হিসেবে তুলে ধরে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ কমিটি কাজ করে যাচ্ছে।
বাসস/বিএনএ/কেসি/২০৫১/এবিএইচ