বাসস দেশ-২৫ : নতুন প্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন এগিয়ে নিতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

136

বাসস দেশ-২৫
শ্রম প্রতিমন্ত্রী-আহবান
নতুন প্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন এগিয়ে নিতে হবে : শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ২৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন ও ব্যবসাকে এগিয়ে নিতে মালিক ও শ্রমিকদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)’র শতবর্ষ উদযাপন উপলক্ষে আয়োজিত ‘ফিউচার অব ওয়ার্ক’ বিষয়ক জাতীয় সংলাপে এ আহবান জানান।
বেগম মুন্নুজান সুফিয়ান বলেন, আগামীতে স্বয়ংক্রিয় যন্ত্রপাতি, কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবটের মত নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে সৃষ্ট পরিবর্তিত পরিস্থিতিতে মালিক-শ্রমিক সবাই মিলে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন ও ব্যবসাকে এগিয়ে নিতে হবে।
বেগম মুন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গহর রিজভী।
সংলাপে স্বাগত বক্তব্য রাখেন শ্রম ও কর্ম সংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ এমপ্লায়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, আইএলও’র এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-পরিচালক পানুড্ডা বনপালা ও বাংলাদেশ অফিসের পরিচালক তোমো পটিয়ানেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের ফলে অনেক শ্রমিক চাকুরী হারাবে। অন্যদিকে নতুন ধরনের কাজের সুযোগ সৃষ্টি হবে। এ ঝুঁকি সফলভাবে অতিক্রমে মালিক-শ্রমিককে নতুনভাবে চিন্তা করে কাজ করতে হবে।
তিনি বলেন, অর্থনৈতিক ও সামাজিক নীতি এবং ব্যবসায়িক কর্মকান্ডকে ঘিরে শ্রমজীবী মানুষ এবং তাদের কাজকে বিবেচনায় নিয়ে সামাজিক অঙ্গীকার আরো শক্তিশালী করতে হবে। তাদের ন্যায় অধিকার এবং সুরক্ষা নিশ্চিত করতে হবে।
তিনি তাঁর বক্তৃতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭২ সালে ২২ জুন একই দিনে আইএলও’র ৩৫ টি কনভেনশনের ২৯ টিতে অনুস্বাক্ষরের কথা উল্লেখ করে বলেন, একই দিনে সদস্য পদ লাভ এবং কনভেনশন অনুস্বাক্ষর করে বাংলাদেশ নজির স্থাপন করেছে।
সরকার শ্রম আইনকে যুগোপযোগী করে সংশোধন করেছে উল্লেখ করে তিনি বলেন, এতে শ্রমিকদের সুযোগ সুবিধা বৃদ্ধি, ট্রেড ইউনিয়ন রেজিস্টেশন পদ্ধতি সহজীকরণ, শ্রমিকের ব্যক্তিগত নিরাপত্তা এবং কলকারখানার নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলোতে পরিবর্তন আনা হয়েছে, সংশোধিত শ্রম আইনে শিল্প-সম্পর্ক উন্নয়ন সম্ভব হবে।
সরকার শ্রমিকের ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং মামলার দ্রুত নিষ্পতির জন্য শ্রম আদালতের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে বলে তিনি উল্লেখ করেন।
সংলাপের সমাপনী পর্বে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বক্তৃতা করেন। সংলাপের টেকনিক্যাল সেশনে বিভিন্ন মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, মালিক-শ্রমিক প্রতিনিধিরা অংশ নেন।
বাসস/সবি/এমএএস/১৮২০/জেহক