পানি উন্নয়ন বোর্ডের অডিট আপত্তি দ্রুত নিস্পত্তির সুপারিশ

144

ঢাকা, ২৮ নভেম্বর, ২০১৯ (বাসস) : সংসদের সরকারী হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন প্রকল্পের হিসাবের ওপর আনা অডিট আপত্তি নিস্পত্তি ও অনিয়মের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মোঃ আব্দুস শহীদ, মোঃ আফছারুল আমীন, মোঃ শহীদুজ্জামান সরকার, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ, মোঃ জাহিদুর রহমান সভায় অংশগ্রহণ করেন।
সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ২০১১-১২ অর্থ বছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল-এর বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-১৩ এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির উপর আলোচনা হয়।
সভায় জানানো হয় অনুমোদিত ডিজাইন অনুসরণ না করে সম্পাদিত কাজসহ বিভিন্ন অনিয়মে পানি উন্নয়ন বোর্ড সম্পাদিত বেশ ক’টি প্রকল্পের হিসাবে অডিট আপত্তি দেয়া হয়। এসব অডিট আপত্তির সাথে মোট ২হাজার ১শ’৬৬ কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৫৬ টাকা জড়িত রয়েছে।
সভায় এসব আপত্তির মধ্যে প্রযোজ্য ক্ষেত্রে তদন্ত করে রিপোর্ট পেশ ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা, পানি উন্নয়ন বোর্ডের ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।