বাসস দেশ-৪৭ : হলি আর্টিজান মামলার রায় বাংলাদেশের জন্য মাইলফলক : যুক্তরাষ্ট্র

222

বাসস দেশ-৪৭
হলি আর্টিজান-রায়-যুক্তরাষ্ট্র
হলি আর্টিজান মামলার রায় বাংলাদেশের জন্য মাইলফলক : যুক্তরাষ্ট্র
ঢাকা, ২৭ নভেম্বর, ২০১৯ (বাসস) : যুক্তরাষ্ট্র গুলশানের হলি আর্টিজান জঙ্গি হামলা মামলার রায়কে বাংলাদেশের জন্য মাইলফলক বলে উল্লেখ করে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার করেছে।
ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বুধবার বলা হয়, ‘আমরা সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখার ক্ষেত্রে- বিশেষ করে আইনের শাসন উন্নত করতে আমাদের অভিন্ন প্রচেষ্টার ক্ষেত্রে- অঙ্গীকারাবদ্ধ রয়েছি।’
যুক্তরাষ্ট্র এ হামলার পুরো তদন্তকাজে বাংলাদেশ সরকারকে সহায়তা করতে পেরে সম্মানিত উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, এই বিচার প্রক্রিয়া সম্পন্ন করা বাংলাদেশের জন্য একটি মাইলফলক।
এতে বলা হয়, ‘আজকের রায়ের ফলে সেদিনের নির্মম হত্যাকান্ডে শিকার হওয়া ব্যক্তিদের পরিবার সদস্যদের কষ্টের কিছুটা হলেও অবসান হবে।’ বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র এই ঘৃণ্য হত্যাকান্ডের শিকার বেসামরিক নাগরিক এবং বাংলাদেশি আইন প্রয়োগকারী সংস্থার হতাহত কর্মকর্তাদের প্রিয়জনদের প্রতি পুনরায় গভীর শোক প্রকাশ করছে।
২০১৬ সালের রাজধানীর গুলশানের হলি আর্টিজান জঙ্গি হামলা মামলার বিচারে গঠিত একটি বিশেষ ট্রাইব্যুনাল আজ রায় ঘোষণা করেছে। রায়ে মামলার আট আসামির মধ্যে ৭ আসামিকে মৃত্যুদন্ড দিয়েছে আদালত। এ ঘটনায় ২০ নিরপরাধ মানুষকে হত্যা করা হয়, যাদের বেশির ভাগই বিদেশি।
বাসস/সবি/টিএ/অনুবাদ-এইচএন/২১০৫/কেএমকে