বাসস ক্রীড়া-৯ : সিরিজ জিততে চায় নিউজিল্যান্ড; হার এড়াতে মরিয়া ইংল্যান্ড

123

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-টেস্ট
সিরিজ জিততে চায় নিউজিল্যান্ড; হার এড়াতে মরিয়া ইংল্যান্ড
হ্যামিল্টন, ২৭ নভেম্বর, ২০১৯ (বাসস) : দাপটের সাথে প্রথম টেস্টে জয় পাওয়ায় ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের সুবর্ন স্বাগতিক নিউজিল্যান্ডের সামনে। আগামী ২৯ ডিসেম্বর থেকে শুরু হওয়া দ্বিতীয় ও শেষ টেস্টে জয় বা ড্র করে সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামছে কিউইরা। তবে সিরিজ হার এড়াতে দ্বিতীয় টেস্টে জয় ছাড়া অন্য কোন পথ খোলা নেই ইংল্যান্ডের। হ্যামিল্টনে সিরিজের দ্বিতীয় টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোর ৪টায়ভ।
মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্টে উইকেটরক্ষক বিজে ওয়াটলিং ও বোলিং অলরাউন্ডার মিচেল স্যান্টনারের নৈপুন্যে ইংল্যান্ডকে ইনিংস ও ৬৫ রানের ব্যবধানে হারায় নিউজিল্যান্ড। দলের বিপর্যয়ের মুখে হাল ধরেন ওয়াটলিং। করেন ডাবল-সেঞ্চুরি। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন স্যান্টনার। করেছেন সেঞ্চুরি। ১১টি চার ও ৫টি ছক্কায় ১২৬ রান করেন স্যান্টনার।
৬৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথম ডাবল-সেঞ্চুরি তুলে ২০৫ রানে থামেন ওয়াটলিং। তার ৪৭৩ বলের ইনিংসে ২৪টি চার ও ১টি ছক্কা ছিলো। ফলে ৯ উইকেটে ৬১৫ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। এতে প্রথম ইনিংসে ইংল্যান্ডের চেয়ে ২৬২ রানের লিড পায় কিউইরা। কারন প্রথম ইনিংসে ৩৫৩ রানে অলআউট হয়েছিলো ইংলিশরা।
প্রথম ইনিংসে সাড়ে তিনশ রান করতে পারলেও, দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের। ১৯৭ রানেই অলআউট হয় ইংলিশরা। বল হাতে ৫ উইকেট নিয়ে ইংল্যান্ডের সর্বনাশ করেন নিউজিল্যান্ডের পেসার নিল ওয়াগনার।
দলের এমন পারফরমেন্সের প্রশংসা করেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। তাই দ্বিতীয় টেস্টও জয়ের ব্যাপারে আশাবাদি তিনি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের কথা মাথায় রেখে জয় চান উইলিয়ামসন। কিউই অধিনায়ক বলেন, ‘প্রথম টেস্টে আমাদের পারফরমেন্স শতভাগ পরিপূর্ণ। এতে দলের আত্মবিশ্বাস আকাশ ছোয়া। দ্বিতীয় টেস্টেও ভালো করতে সবাই মুখিয়ে আছে। শুধুমাত্র সিরিজ জয়ই নয়, ম্যাচ জিতে টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান আরও সুসংহত করতে চাই আমরা।’
সিরিজ হার এড়াতে জয় ছাড়া অন্য কিছুই ভাবছেন না ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তিনি বলেন, ‘প্রথম টেস্টে আমাদের ব্যাটিং-বোলিং খারাপ হয়েছে। আমাদের আরও উন্নতি করতে হবে। আশা করি, দল ঘুড়ে দাড়াবে এবং সিরিজ হার এড়াবে। এজন্য জয় ছাড়া অন্য কোন পথ খোলা নেই আমাদের।’
এদিকে, ইনজুরির কারনে সিরিজের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে পড়েছেন নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ট ও অলরাউন্ডার কলিন গ্র্যান্ডহোম। তাদের পরিবর্তে দলে এসেছেন পেসার ম্যাট হেনরি ও অলরাউন্ডার ড্যারেল মিচেল। প্রথমবারের মত টেস্ট দলে ডাক পেলেন ৯টি টি-২০ খেলা ডান-হাতি মিচেল।
বাসস/এএমটি/১৯২০/স্বব