শনিবার জাতীয় আয়কর দিবস

238

ঢাকা,২৭ নভেম্বর,২০১৯ (বাসস): আগামী ৩০ নভেম্বর শনিবার জাতীয় আয়কর দিবস। ‘সবাই মিলে দেব কর,দেশ হবে স্বনির্ভর’ শ্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সারাদেশে জাঁকজমকপূর্ণভাবে দিবসটি উদযাপনের কর্মসূচি নিয়েছে। এবার কর দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘কর প্রদানে স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন’।
শনিবার সকালে কাকরাইল রাজস্ব ভবন থেকে আয়কর দিবসের শোভাযাত্রা বের হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এর উদ্বোধন করবেন। এসময় এনবিআর চেয়ারম্যান মো.মোশাররফ হোসেন ভূইয়া উপস্থিত থাকবেন।
র‌্যালিতে রাজস্ব কর্মকর্তারা ছাড়াও লেখক, সাহিত্যিক এবং সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গণের জাতীয় পর্যায়ের সেলিব্রেটি,আয়কর আইনজীবী, সংবাদকর্মীসহ সর্বস্তরের ব্যাক্তিবর্গ অংশগ্রহণ করবেন।
এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বাসসকে জানান,শনিবার সকাল ৮টায় রাজস্ব ভবন প্রাঙ্গণ থেকে র‌্যালিটি শুরু হবে। কর বিষয়ক সচেতনতা বাড়াতে ওই র‌্যালিতে বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড, ফেস্টুন, ব্যানার, পোস্টার প্রদর্শন করা হবে। বিভাগীয় শহরগুলোতেও র‌্যালির আয়োজন করা হয়েছে।
উল্লেখ্য, দেশে রাজস্ববান্ধব সংস্কৃতি গড়ার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের বিভিন্ন উদ্ভাবনমূলক কর্মসূচি তৃণমূল পর্যন্ত বিস্তৃত হয়েছে। এক ছাদের নীচে করসেবা প্রদানের লক্ষ্যে এনবিআর গত ১৪ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী আয়কর মেলার আয়োজন করে। এবার মেলায় রাজস্ব আহরণে অভূতপূর্ব সাড়া পাওয়া গেছে। মেলায় করদাতারা ২ হাজার ৬১৩ কোটি ৪৬ লাখ টাকার কর পরিশোধ করে।
রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরে ৭দিন,জেলা শহরে চার দিন এবং ৪৫টি উপজেলায় দুই দিন মেলা হয়। পাশাপাশি উপজেলা পর্যায়ে ৫৭টি গ্রোথ সেন্টারে এক দিন ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হয়।
এবার তিনটি ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড এবং ১৪১ জন করদাতাকে সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি কর প্রদানের ভিত্তিতে সম্মাননা সনদ প্রদান করা হয়।