বাসস দেশ-৫ : গ্যাস দুর্ঘটনা রোধে চট্টগ্রামে ব্যাপক উদ্যোগ

118

বাসস দেশ-৫
গ্যাস-দুর্ঘটনা রোধ
গ্যাস দুর্ঘটনা রোধে চট্টগ্রামে ব্যাপক উদ্যোগ
চট্টগ্রাম, বাসস (২৭ নভেম্বর ২০১৯) : চট্টগ্রামে গ্যাসজনিত দুর্ঘটনা এড়াতে কার্যকর পদক্ষেপ নেয়ার উদ্যোগ নিয়েছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেডিসিজিএল)।
নগরীর ফিরিঙ্গি বাজারে গ্যাস বিস্ফোরণে ভয়াবহ দুর্ঘটনায় ৭ জন নিহতের পর এ উদ্যোগ নেয় সংস্থাটি। এর আওতায় মহানগরীর প্রায় দেড় লাখ গ্যাস রাইজার পরীক্ষা করবে কেডিসিজিএল।
কেজিডিসিএল সূত্রে জানা গেছে, একশ’র বেশি প্রকৌশলী এবং ৪০ জন অভিজ্ঞ টেকনিশিয়ানের সমন্বয়ে ৩০টি পৃথক টিম করা হয়েছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে এ টিমগুলো নগরীতে এলাকাভিত্তিক কাজ শুরু করবে। পরীক্ষার সময় গ্যাস রাইজার বা গ্যাস সরবরাহজনিত কোনো সমস্যা পেলে তাৎক্ষণিক তা মেরামত করে দেবেন টিম সদস্যরা।
কেডিজিসিএল’র মহাব্যবস্থাপক (প্রকৌশল ও সেবা) প্রকৌশলী মো. সারোয়ার হোসেন বলেন, এ বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বব্যাংকের একটি প্রকল্পের অধীনে এক লাখ পাঁচ হাজার গ্যাস রাইজার পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে যেসব ত্রুটি পাওয়া গেছে তা মেরামত করে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে আগেরগুলোর সাথে নতুন চল্লিশ হাজার রাইজার পরীক্ষা করবে এই ৩০টি টিম। এছাড়া ব্যবহারকারীদের সচেতনতার জন্য গ্যাস দুর্ঘটনার বিভিন্ন কারণ উল্লেখ করে পোস্টারিং করা হবে, যা জনসচেতনতায় ব্যাপক ভূমিকা রাখবে। এসব কার্যক্রম শেষ হলে দুর্ঘটনার পাশাপাশি গ্যাসের অপচয়ও রোধ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
উল্লেখ্য, নগরীতে ৫ লাখ সাতানব্বই হাজার নয়শত পঁচাশিটি আবাসিক গ্যাস সংযোগ রয়েছে। সরবরাহ লাইন আছে দুই হাজার আটশ কিলোমিটার।
বাসস/জিই/কেএস/১৫০৫/কেএআর