বাসস দেশ-৪১ : সমবায় পদ্ধতির মাধ্যমে কৃষকদের ঐক্যবদ্ধ করতে হবে : তাজুল ইসলাম

226

বাসস দেশ-৪১
কৃষক-সমবায়
সমবায় পদ্ধতির মাধ্যমে কৃষকদের ঐক্যবদ্ধ করতে হবে : তাজুল ইসলাম
বগুড়া, ২৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বঙ্গবন্ধু অর্থনৈতিক মুক্তির জন্য কৃষি বিপ্লবের ডাক দিয়েছিলেন। বঙ্গবন্ধুর সেই চিন্তাকে বাস্তবে রূপ দিতে সমবায় পদ্ধতির মাধ্যমে কৃষকদের ঐক্যবদ্ধ করতে হবে।
তিনি বলেন, এই বিপ্লবকে সারা দেশে ছড়িয়ে দিতে হবে। সমবায়ের মাধ্যমে যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। অন্যদিকে কৃষকের উৎপাদন খরচ কমে যাবে। এতে বিঘা প্রতি ৩ থেকে ৪ মণ ধান বেশি পাওয়া যাবে। ফসলের গুগতমান বৃদ্ধি করতে পারলে আমরা বিদেশের সঙ্গে রফতানি প্রতিযোগিতায় টিকে থাকতে পারবো।
মন্ত্রী আজ জেলার শেরপুর উপজেলার চকপাথালিয়া গ্রামে আরডিএ’র আয়োজনে ‘কৃষি জমির আইল উঠিয়ে দিয়ে সমবায় ভিত্তিক যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদের মাধ্যমে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি’ শীর্ষক প্রায়োগিক গবেষণা এবং ধান কর্তনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তাজুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু বাঙালি জাতিকে নিয়ে স্বপ্ন দেখেছিলেন। তাই তিনি স্বাধীনতার পর সামগ্রিক উন্নয়নের পরিকল্পনা গ্রহণ করেছিলেন। সবাই যদি একসঙ্গে কাজ না করতে পারি তাহলে লক্ষ্যে পৌছা কঠিন।
তিনি বলেন, বঙ্গবন্ধু সবাইকে নিয়ে কাজ করতে চেয়েছিলেন। আইল তুলে দিয়ে যান্ত্রিকিকরণের মাধ্যমে সমবায়ের ভিত্তিতে কৃষি জমি চাষাবাদ করে উন্নয়ন ছিল বঙ্গবন্ধুর লক্ষ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে কাজ করছে। কৃষি কর্মসংস্থানের বড়ক্ষেত্র, কিভাবে তা লাভজনক করা যায় তা নিয়ে সরকার কাজ করছে।
আরডিএ’র মহাপরিচালক মো. আমিনুল ইসলামের সঞ্চালনায় এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, বগুড়া-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান, বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ ও আরডিএর পরিচালক আব্দুস সামাদ।
বাসস/সংবাদদাতা/এমএসএইচ/২০০৫/এসই