বাসস দেশ-৩৮ : বিজেএমসিকে একশ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়

125

বাসস দেশ-৩৮
অর্থ মন্ত্রণালয়-বিজেএমসি
বিজেএমসিকে একশ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়
ঢাকা, ২৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি)’র পাটকলগুলোর শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের জন্য শর্ত সাপেক্ষে একশ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
বিজেএমসি’র অধীন মিলগুলোর শ্রমিক-কর্মচারীদের চলতি বছরের আগষ্ট হতে নভেম্বর পর্যন্ত বকেয়া মজুরী ও বেতন-ভাতা পরিশোধের জন্য এ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে।
চলতি অর্থবছরে বিজেএমসি’র মিলগুলোর জন্য উল্লেখিত খাত ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না, সুনির্দিষ্ট ব্যাংকের অ্যাকাউন্ট পেয়ি চেকের মাধ্যমে পরিশোধ করতে হবে, ব্যয়ের ৭ দিনের মধ্যে মিলভিত্তিক কর্মচারী ও শ্রমিকদের তালিকাসহ বিস্তারিত ব্যয় বিবরণী অর্থ বিভাগে পাঠাতে হবে।
এছাড়াও এ অর্থ ব্যয়ের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করতে হবে, বিধি বহির্ভূতভাবে কোন অর্থ পরিশোধ করা যাবে না, আর্থিক কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়, বিজেএমসি এবং অর্থ বিভাগের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে বর্ণিত শর্তাদি যথাযথভাবে পালন করতে হবে।
ছাড় করা অর্থ বিজেএমসির অনুকূলে ‘সরকারি ঋণ’ হিসেবে গণ্য হবে, যা আগামী ২০ বছরে (পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ) পাঁচ শতাংশ সুদে ছয় মাসের কিস্তিতে পরিশোধ করতে হবে। এ বিষয়ে অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসির একটি চুক্তি স্বাক্ষরিত হবে। ১০০ কোটি টাকা কেবল শ্রমিকদের মজুরী এবং কর্মচারীদের বকেয়া মজুরি ও বেতন-ভাতা পরিশোধ করতে হবে ।
বাসস/সবি/এমএএস/১৯৫০/কেএআর