বাসস দেশ-৩৭ : বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধিতে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে : বস্ত্র ও পাটমন্ত্রী

124

বাসস দেশ-৩৭
দস্তগীর-পাট-বিনিয়োগ
বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধিতে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে : বস্ত্র ও পাটমন্ত্রী
ঢাকা, ২৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেছেন, বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি)’র মিলগুলোকে আধুনিকায়ন করে বহুমুখী পাটপণ্যের উৎপাদন বৃদ্ধি করে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হবে।
তিনি আজ সচিবালয়ের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে এ কথা বলেন।
এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বিেিজএমসি’র চেয়ারম্যান আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক, যুগ্ম-সচিব খুরশিদ আলম ও বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স এ- ইন্ড্রাস্ট্রির চেয়ারম্যান গাজী গোলাম মর্তুজা উপস্থিত ছিলেন।
গোলাম দস্তগীর গাজী বলেন, বাংলাদেশে এই প্রথম পাট থেকে সোনালি ব্যাগ তৈরি হচ্ছে। সরকারের গৃহিত নানামুখী উদ্যোগ যথাযথ বাস্তবায়নের মাধ্যমে সারাবিশ্বে পাটের ব্যবহার ছড়িয়ে দিতে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে ।
তিনি বলেন, এই পাটের মাধ্যমেই বাংলাদেশ আরো বেশি সম্মান পাবে। সারাবিশ্ব বাংলাদেশকে অনুকরণ করবে। এই সোনালি ব্যাগ পরিবেশবান্ধব। এটি খুব সহজে পঁচে যায়। ফলে পরিবেশ দূষণের বিষয়টি এতে নেই। ফলে ঐতিহ্যবাহী সোনালী আঁশ বাংলাদেশের সমৃদ্ধিকে আরো ত্বরান্বিত করতে সহায়তা করবে।
লি জিমিং বলেন, ‘বাংলাদেশ ও চীনের বন্ধুত্বের সম্পর্ক ঐতিহাসিক। চীন আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধু প্রতীম দেশ। দু’দেশের নিয়মিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে এ সম্পর্ক আরো জোরদার হচ্ছে। সেজন্য তারা বস্ত্র ও পাটখাতে বাংলাদেশের সাথে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ঘটাতে চায়।’
বাসস/সবি/এমএএস/১৯৪৫/এএএ