বাসস দেশ-৩৬ : পরিবেশগত সমাধান বিষয়ক সেমিনার শুরু হচ্ছে আগামীকাল

117

বাসস দেশ-৩৬
আওয়ামী লীগ-সেমিনার
পরিবেশগত সমাধান বিষয়ক সেমিনার শুরু হচ্ছে আগামীকাল
ঢাকা, ২৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : টেকসই উন্নয়নে পরিবেশগত সমাধান বিষয়ক দুই দিন ব্যাপী সেমিনার আগামীকাল শুরু হচ্ছে। আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি এ সম্মেলনের আয়োজন করেছে।
আগামী ২৭ ও ২৮ নভেম্বর ‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’ থিম নিয়ে ‘এনভায়রনমেন্টাল সলিউশনস ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট: টুওয়ার্ডস ডেভেলপড বাংলাদেশ’ শীর্ষক এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
আজ মঙ্গলবার বিকালে ধানমন্ডীস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের নতুন ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান দলের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দোলোয়ার হোসেন।
তিনি বলেন, পরিবেশ নিয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে দুই দিন ব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনে নানা দেশের বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তন মোকাামবেলায় করনীয় ঠিক করতে তাদের মতামত তুলে ধরবেন।
দোলোয়ার হোসেন বলেন, সম্মেলনে পরিবেশ দূষণের কারণ, সমাধানের উপায়, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জসহ আনুষঙ্গিক বিষয় নিয়ে পর্যবেক্ষণ তুলে ধরবেন পরিবেশ বিজ্ঞানীরা। যার যার জায়গা থেকে এ সম্পর্কে করণীয় নিয়ে আলোকপাত করবেন বিশেষজ্ঞরা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনে থিম স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশবিদ অধ্যাপক ড. আইনুন নিশাত। এছাড়া যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, চীন, সুইডেনসহ বিশ্বের প্রায় ২০টি দেশের পরিবেশবিজ্ঞানীরা এ সম্মেলনে উপস্থিত থাকবেন।
আগামীকাল ২৭ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সম্মেলন উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের উদ্বোধন করবেন ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.আকতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. খন্দকার বজলুল হক।
সম্মেলনে দুই দিনে ২২টি ভিন্ন ভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। সিনেট ভবনের পাশাপাশি ২৮ নভেম্বর রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেশ কয়েকটি ইভেন্ট অনুষ্ঠিত হবে।
বাসস/বিকেডি/১৯৩৫/আরজি