বাসস দেশ-২৪ : সড়কে শৃঙ্খলা আনতে ড্রাইভার ও শ্রমিকদের নিয়োগপত্র দেয়ার সুপারিশ

106

বাসস দেশ-২৪
কমিটি- শ্রম ও কর্মসংস্থান
সড়কে শৃঙ্খলা আনতে ড্রাইভার ও শ্রমিকদের নিয়োগপত্র দেয়ার সুপারিশ
ঢাকা, ২৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়েছে।
কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, মো. ইসরাফিল আলম এবং শামসুন নাহার অংশগ্রহণ করেন।
সভায় ব্যক্তি মালিকানাধীন সড়ক পরিবহন শ্রমিক কল্যাণ তহবিল বোর্ডের নিয়ন্ত্রণ, বোর্ডকে আরো যুগোপযুগি ও বাস্তবসম্মত করার ওপর গুরুত্বারোপ করা হয়। এ লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহবায়ক করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বিআরটিএ’র উপযুক্ত প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটি গঠন করে সুপারিশ পরবর্তীতে স্থায়ী কমিটিতে উপস্থাপন করার জন্য পরামর্শ দেয়া হয়।
সভায় মালিক পক্ষ থেকে জানানো হয়, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে সড়ক পরিবহন শ্রমিকদের (ড্রাইভার ও শ্রমিক) নিয়োগপত্র দেয়া হবে। এ বিষয়টি বাস্তবায়ন করতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের পত্র দেয়ার জন্য কমিটি সুপারিশ করে।
সভায় জানানো হয়, শিপ ব্রেকিং ইয়ার্ডে সংঘটিত দুর্ঘটনায় ২০১৯ সালে নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে মালিক পক্ষ থেকে ক্ষতি পূরণ বাবদ ১ কোটি ১৪ লাখ টাকা । ২০১৮ সালে ১৭ জন শ্রমিকের পরিবারকে ৮৫ লাখ টাকা এবং ২০১৭ সালে ১৬ জন শ্রমিকের পরিবারকে ৮০ লাখ ২৫ হাজার টাকা প্রদান করা হয়েছে।
সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধান, সড়ক পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭৪৫/এএএ