ওমানের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানিয়েছেন হাছান মামুদ

518

ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ ওমানের উদ্যোক্তাদের বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল ও হাই টেক পার্কে বিনিয়োগের আহবান জানিয়েছেন।
এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘তারা (ওমানি বিনিয়োগকারীরা) অর্থনৈতিক অঞ্চল এবং হাই টেক পার্কে বিনিয়োগ করতে পারে.. আমি ওমানি বিনিয়োগকারীদের অবকাঠামো, তথ্য প্রযুক্তি (আইটি), কৃষি প্রক্রিয়াকরণ, পর্যটন এবং পরিসেবা খাতে বিনিয়োগের আহবান জানাতে চাই।’
রাজধানীর একটি হোটেলে ওমান দূতাবাস কর্তৃক আয়োজিত সুলতানি ওমানের জাতীয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান তিনি।
হাছান বলেন, তৈরি পোশাক. ফার্মাসিউটিক্যালস, টেক্সটাইল, হোম টেক্সটাইল এবং চামড়াজাত পণ্যের মত বিভিন্ন শিল্পে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।
তিনি আরো বলেন, বাংলাদেশে জাহাজ নির্মাণ ও জাহাজ ভাঙ্গা, আইটি, প্লাস্টিক পণ্য এবং হাল্কা প্রকৌশলের মত শিল্পগুলো সমৃদ্ধ হয়েছে।
মন্ত্রী বলেন, বাংলাদেশে এখন একটি স্থিতিশীল মধ্যবিত্ত ও ক্রমবর্ধমান ভোক্তা সমাজ রয়েছে।
ওমানকে বাংলাদেশের কর্মক্ষেত্রের অন্যতম গুরুত্বপূর্ণ গন্তব্য হিসেবে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশী শ্রমিকও পেশাজীবীরা বৈদেশিক মুদ্রার রেমিট্যান্সের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার আমাদের শ্রমিকদের নিরাপদ ও সুশৃংখলভাবে স্থানান্তর নিশ্চিত করতে একটি নীতি গ্রহণ করেছে।’
তিনি আরো জানান, সরকার শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি জেলায় বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করেছে।
বাংলাদেশ ও ওমান জ্বালানি, বিমান পরিসেবা, পরিবেশ ও কৃষি খাতে সহযোগিতা বড়াতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।
বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত তায়ীদ সেলিম আব্দুল্লাহ আল আলাবি অনুষ্ঠানে বক্তব্য রাখেন।