বাসস দেশ-২৭ : সাভারে মহাসড়কের দুই পাশের সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

219

বাসস দেশ-২৭
উচ্ছেদ-জনপদ
সাভারে মহাসড়কের দুই পাশের সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ
সাভার, ২৫ নভেম্বর ২০১৯ (বাসস) : ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে সাভার এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)।
আজ দিনভর সাভারের গেন্ডা বাসস্ট্যান্ড থেকে থানা বাসষ্ট্যান্ডের দুই পাশে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
সাভার উপজেলা পরিষদের মূল ফটকের দক্ষিণ পাশে অবস্থিত ব্যক্তিমালানাধীন জমিতে নির্মিত মার্কেট থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হয়। এ সময় মার্কেটটির প্রায় দশটি দোকান উচ্ছেদ করা হয়। পরবর্তীতে মহাসড়কের বিপরীত পাশে অবস্থিত একটি বহুতল ভবনের সামনে অংশ, বেশ কয়েকটি মার্কেট, পাইকারী কাঁচা বাজার, ফলের আড়ত, মাছের আড়ত, পৌরসভার যাত্রী ছাউনি, বেসরকারী ক্লিনিকসহ সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।
সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও যুগ্মসচিব মাহহবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে শুরু হওয়া অভিযানে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, সার্ভেয়ার, স্টাফ অফিসারসহ অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহন করে। এসময় তাদের নিরাপত্তা দেয়ার জন্য বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিলো।
উচ্ছেদ অভিযানের বিষয়ে জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ফারুকী বলেন, সারা দেশের ন্যায় সড়কের দু’পাশে অবৈধ ভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদে দুই দিনব্যাপী সাভারে অভিযান পরিচালিত হচ্ছে। সোমবার ও মঙ্গলবার সাভারের আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশের সকল প্রকার অবৈধ স্থাপনা উচ্ছেদে এই অভিযান চলবে। বিশেষ করে আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবদনকে ঘিরে আগত অতিথিদের যাতায়াত নির্বিঘ্ন করতে এই অভিযান চলছে।
এরই অংশ হিসেবে দুই দিনের চলমান অভিযানের প্রথম দিনে আজ গেন্ডা বাজার স্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে অবৈধ ভাবে গড়ে ওঠা প্রায় ১ হাজার স্থায়ী ও অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএআর/২০০৫/-আসাচৌ