বাসস দেশ-২১ : বিদেশ ফেরত কর্মীদের হয়রানি দূর করতে মনিটরিং কার্যক্রম জোরদারের পরামর্শ

133

বাসস দেশ-২১
কমিটি-প্রবাসী কল্যাণ
বিদেশ ফেরত কর্মীদের হয়রানি দূর করতে মনিটরিং কার্যক্রম জোরদারের পরামর্শ
ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৯ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিদেশ ফেরত কর্মীদের বিমান বন্দরে হয়রানি দূর করতে মনিটরিং কার্যক্রম জোরদারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃনাল কান্তি দাস, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ এবং মো. ইকবাল হোসেন সভায় অংশগ্রহণ করেন।
সভায় প্রবাসী কল্যাণ ব্যাংক, মধ্যপ্রাচ্যে কর্মরত নারী শ্রমিক ফেরৎ আসার কারণ এবং কর্মরতদের উপর নির্যাতন বন্ধে মন্ত্রণালয় (দূতাবাসসমূহ এবং বায়রাসহ) থেকে নেয়া ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত আালোচনা করা হয়।
সভায় জানানো হয়, বর্তমানে প্রবাসী কল্যাণ ব্যাংকের ৬৩টি শাখা রয়েছে। শাখাসমূহের মধ্যে ৫৬টি জেলা পর্যায়ে এবং ৭টি উপজেলা পর্যায়ে অবস্থিত। ঝালকাঠি, মেহেরপুর, নীলফামারী, জয়পুরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, লালমনিরহাট, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় অত্র ব্যাংকের কোন শাখা নেই।
উল্লেখ্য, ৯টি জেলাসহ ২০টি নতুন শাখা খোলার প্রস্তাব আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।
এছাড়া, গত ৩১ অক্টোবর পর্যন্ত ৩৯ হাজার ২৯০ জন বিদেশগামী ও বিদেশ ফেরত কর্মীকে ৪৫৫ কোটি ৩ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এ সময়ে এ ঋণের বিপরীতে ৩৩১ কোটি ১৪ লাখ টাকা আদায় করা হয়েছে।
সভায় প্রবাসী কল্যাণ ব্যাংককে আধুনিক ও যুগোপযোগী করার লক্ষ্যে ব্যাংকের জনবল বৃদ্ধির ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে।
সভায় বিদেশে কর্মরত নির্যাতিত নারী কর্মীদের নির্যাতনরোধে সরকার বা রাষ্ট্র প্রধানদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে নারী শ্রমিকদের নির্যাতন রোধে ব্যবস্থা গ্রহণ করতে সুপারিশ করা হয়।
সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়লের সচিব, প্রবাসী কল্যাণ ব্যাংকের মহাপরিচালক, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯২১/এসই