বাসস দেশ-৩৭ : চলতি অর্থবছরে আরও কিছু শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভূক্ত করা সম্ভব হবে : সংসদীয় কমিটি

220

বাসস দেশ-৩৭
শিক্ষা-কমিটি
চলতি অর্থবছরে আরও কিছু শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভূক্ত করা সম্ভব হবে : সংসদীয় কমিটি
ঢাকা, ২৪ নভেম্বর, ২০১৯ (বাসস) : চলতি অর্থবছরে আরও কিছু যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভূক্ত করা সম্ভব হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ কথা জানানো হয়।
বৈঠকে জানানো হয়, ‘২০১৯-২০২০ অর্থ বছরে স্বীকৃতিপ্রাপ্ত নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির লক্ষ্যে অর্থ বিভাগ থেকে ৮৬৫ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। চলতি অর্থ বছরে এ পর্যন্ত ১ হাজার ৬৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। এ বাবদ বার্ষিক ব্যয় প্রায় ৪৫৬ কোটি ৩২ লাখ ১৮ হাজার টাকা। এই ব্যয়ের পর আরো প্রায় ৪০৮ কোটি ৬৭ লাখ ৮১ হাজার টাকা অবশিষ্ট থাকবে। এ অবশিষ্ট অর্থ দিয়ে সংশোধিত নীতিমালার আলোকে যাচাই-বাছাই করে চলতি অর্থবছরে আরও কিছু যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা সম্ভব হবে।’
শিক্ষার গুণগত মান এবং এসডিজি-৪ অর্জনের জন্য মন্ত্রণালয় কি পরিকল্পনা গ্রহণ করেছে তা বৈঠকে জানানো হয়। কমিটি সদস্যবৃন্দ এর ওপর বিস্তারিত আলোচনা ও মতামত প্রদান করেন।
এছাড়া ‘বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। স্থায়ী কমিটির সদস্যরা মতামত বা সুপারিশ এ নীতিমালায় অন্তর্ভুক্তি ও সংশোধন করার জন্য কমিটি সুপারিশ করে।
কমিটির সদস্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মোঃ আব্দুল কুদ্দুস, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া এবং মাহী বদরুদ্দোজা চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন দপ্তরের প্রধানগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/১৯৫০/শআ